শিরোনাম :
   ১০টি ভবনের নকশা অনুমোদন দিল কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ    গণমানুষের সংগঠনে রূপান্তর করতে মাঠে ময়দানে ঝাঁপিয়ে পড়ুন    উসমানের বোলিং তোপে ব্যাটিং বিপর্যয়ে শ্রীলঙ্কা    গৌরনদী ‍উপজেলায় শিক্ষার্থীদের হাত ধোঁয়া প্রদর্শন    বরিশালে মুক্তিযোদ্ধার পরিবারের বিরুদ্ধে সাজানো মামলা দিয়ে হয়রানী    শেষ হলো ইলিশ শিকারের উপর নিষেধাজ্ঞা    উজিরপুর উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে দুর্নীতির তদন্ত শুরু    বরিশালে জেলা আ. লীগের বর্ধিত সভা অনুষ্ঠিত    স্তন কর্তন, ধর্ষণ লজ্জাস্থানে কাঠ গুঁজে রোহিঙ্গা নারীদের রোমহর্ষক নির্যাতন     কিশোর বাতায়ন, এইচ ডি মিডিয়া ক্লাব ও বরিশাল ব্র্যান্ডিং বিষয়ক সংবাদ সম্মেলন

জবির ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা ১৫ সেপ্টেম্বর


বুধবার, ১৩ সেপ্টেম্বর ২০১৭, ১২:৫৪ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

জবির ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা ১৫ সেপ্টেম্বর

ডেস্ক প্রতিবেদন: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ‘সি’ ইউনিটের অধীনে বিবিএ ১ম বর্ষের ভর্তি পরীক্ষা ১৫ সেপ্টেম্বর বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত একযোগে ছয়টি পরীক্ষা কেন্দ্রে গ্রহণ করা হবে।

‘সি’ ইউনিটে ৪৬০ আসনের বিপরীতে ১৩ হাজার ৫০ জন শিক্ষার্থী আবেদন করেছেন। এবারের ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে ২৮ জন শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দপ্তরের সহকারী পরিচালক মোহাম্মদ ফিরোজ আলম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

আসন বিন্যাস নির্দেশনা: ভর্তি পরীক্ষার রোল নম্বর ৩০০০০১ থেকে ৩০১৫২০ পর্যন্ত ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজে (ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস), ৩০১৫২১ থেকে ৩০৩০২০ পর্যন্ত উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে (ফুলার রোড, ঢাকা বিশ্ববিদ্যালয়), ৩০৩০২১ থেকে ৩০৮৮৮২ পর্যন্ত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে, ৩০৮৮৮৩ থেকে ৩১০৩৬২ পর্যন্ত পোগোজ ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজে (আই.ই.আর, জবি), ৩১০৩৬৩ থেকে ৩১১২৯২ পর্যন্ত ঢাকা গভর্নমেন্ট মুসলিম হাই স্কুলে (লক্ষ্মীবাজার, ঢাকা), ৩১১২৯৩ থেকে ৩১২১৮২ পর্যন্ত বাংলাবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে (বাংলাবাজার, ঢাকা) এবং ৩১২১৮৩ থেকে ৩১৩০৫৬ পর্যন্ত রোলধারী পরীক্ষার্থীদের ঢাকা কলেজিয়েট স্কুলে (সদরঘাট, ঢাকা) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শিক্ষার্থীদের জন্য কিছু নির্দেশনা দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বেই পরীক্ষা কেন্দ্রে আসন গ্রহণ করতে হবে। পরীক্ষা শুরুর ১৫ মিনিট পূর্বেই সব কেন্দ্রের মূল ফটক বন্ধ করে দেওয়া হবে। এরপর কোনোভাবেই পরীক্ষার্থীকে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হবে না।

পরীক্ষা কক্ষে মোবাইল ফোন, ক্যালকুলেটর, ঘড়ি ও অন্য যে কোনো প্রকার ইলেকট্রনিক ডিভাইস সঙ্গে নিয়ে আসা সম্পূর্ণ নিষিদ্ধ। পরীক্ষার্থীদের হাফ শার্ট ও স্যান্ডেল (জুতা ও মোজা ব্যতীত) পরিধান করে পরীক্ষা কেন্দ্রে আসতে হবে। ধর্মীয় অনুশাসন মেনে যারা পোশাক পরিধান করবে তাদের জন্য পোশাকের শর্ত শিথিলযোগ্য। তবে এর সুযোগ নিয়ে যাতে কেউ দুষ্কর্ম করতে না পারে সে ব্যাপারে বিশেষ নজরদারির ব্যবস্থা থাকবে। পরীক্ষার্থীকে প্রিন্টকৃত প্রবেশপত্র সঙ্গে আনতে হবে।

ভর্তি পরীক্ষায় জালিয়াতি ঠেকাতে কঠোর নজরদারি বাড়িয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। প্রশ্নপত্রের অনেকগুলো সেটের পাশাপাশি গোপন বার কোডও ব্যবহার করা হচ্ছে। ভর্তি পরীক্ষা-সংশ্লিষ্ট শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীদেরকেও নজরদারিতে রাখা হচ্ছে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন