শিরোনাম :

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়ার উদ্বোধন


বুধবার, ১ নভেম্বর ২০১৭, ০৩:০০ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়ার উদ্বোধন

বেরোবি প্রতিনিধি: বেগম রোকেয়া বিশ্ববিদ্যলয়, রংপুরের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়া আনুষ্ঠানিকভাবে খুলে দেওয়া হয়েছে। নির্মাণ কাজ শুরু হওয়ার সাত বছর পর বহু জল্পনা কল্পনা শেষে বুধবার সকাল ১০টায় আনুষ্ঠানিকভাবে এটির উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিটিএফও।

২০১১ সালে বিশ্ববিদ্যালয়টি স্থায়ী ক্যাম্পাসে প্রতিষ্ঠা হওয়ার পর থেকেই ক্যাফেটেরিয়া চালুর জন্যে আন্দোলন করে আসছিলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী এবং বিভিন্ন ছাত্রসংগঠনের কর্মীরা।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায, বিশ্ববিদ্যালয়ের প্রথম ধাপে ২০০৯-১২ নেওয়া ১৬টি প্রকল্পের মধ্যে ছিল দ্বিতল ভবণ বিশিষ্ট কেন্দ্রীয় ক্যাফেটেরিয়াটি। এজন্য ২০১০ সালে ২ কোটি ৯ লাখ টাকা ব্যয়ে চারতলা ভিত্তি দিয়ে দ্বিতল ভবণ নির্মাণ কাজ শুরু হয়।যা নির্মাণ কাজ শেষ হওয়ার কথা ছিলো ২০১২ সালের মধ্যে । কিন্তু তা শেষ হয় ২০১৩ সালের দিকে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিটিএফও উদ্বোধনকালে বলেন, দীর্ঘদিন আগে এই ক্যাফেটেরিয়া ভবনের নির্মাণকাজ শেষ হলেও অজ্ঞাত কারনে এটি বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যদের ব্যবহারের জন্য খুলে দেয়া হয়নি। কিন্তু আমি উপাচার্য হিসেবে যোগদানের পরপরই শিক্ষার্থীদের প্রাণের দাবি হিসেবে এটি চালু করার জন্য একটি কমিটি গঠন করি। ওই কমিটি সকল অফিসিয়াল প্রক্রিয়া সম্পন্ন করে টেন্ডার আহবান করলেও তাতে কেউ আগ্রহ প্রকাশ করেনি।

এ কারনে পুরনায় টেন্ডার আহবান করা হয়েছে। তবে ১লা নভেম্বর ২০১৭ তারিখে ক্যাফেটেরিয়া চালু করার ঘোষণা দিয়েছিলাম বলেই বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ব্যবস্থাপনায় সংক্ষিপ্ত পরিসরে আজ এটি খুলে দেয়া হলো। টেন্ডার প্রক্রিয়ার মাধ্যমে আনুষ্ঠানিকতা শেষ করে শীঘ্রই এটি পুর্ণাঙ্গভাবে চালু করা হবে।’ এটি খুলে দেয়ার ক্ষেত্রে সহযোগিতা করার জন্য সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান প্রফেসর কলিমউল্লাহ।

জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দপ্তরের সহকারী পরিচালক তাবিউর রহমান প্রধানের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে ক্যাফেটেরিয়ার পরিচালক ড. গাজী মাজহারুল আনোয়ার বলেন, ‘সকল শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীর বহুল প্রত্যাশিত ক্যাফেটেরিয়া খুলে দেয়ার জন্য জন্য বর্তমান প্রশাসনকে ধন্যবাদ জানাচ্ছি। তবে ক্যাফেটেরিয়া চালুকরণের জন্য ইজারার মাধ্যমে এখনো যথাযথ কোনো পক্ষকে না পাওয়ায় আপাতত বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনায় চালু করা হলো।

 

এক্ষেত্রে সমায়িক কিছু সমস্যা মেনে নিয়ে আমাদের চলতে হবে। এ ব্যাপারে সবার সহযোগিতা কামনা করছি।’

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ক্যাফেটেরিয়া চালুকরণের জন্য গঠিত কমিটির আহবায়ক প্রফেসর ডক্টর সরিফা সালোয়া ডিনা। এ সময় বিজনেস স্টাডিজ অনুষদের ডিন জনাব মো: ফেরদৌস রহমান, কলা অনুষদের ডিন প্রফেসর ড. পরিমল চন্দ্র বর্মণ, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক শিক্ষার্থী, বিম্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুহাম্মদ ইব্রাহীম কবীর, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি আবু মোন্নাফ আল কিবরিয়া তুষার, সাধারণ সম্পাদক কামরুল হাসান শেখ নোবেল প্রমুখ উপস্থিত ছিলেন।

উদ্বোধন শেষে ক্যাফেটেরিয়ায় প্রথম গ্রাহক হিসেবে টোকেন সংগ্রহ করার মাধ্যমে চা খান উপাচার্য প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিটিএফও। এরপর সবার জন্য ক্যাফেটেরিয়া উন্মুক্ত করে দেয়া হয়। সাময়িকভাবে চলাকালীন প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ক্যাফেটেরিয়া খোলা থাকবে।

 

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন