শিরোনাম :

চলমান জেএসসি পরীক্ষার প্রায় সব প্রশ্নই ফাঁস


সোমবার, ১৩ নভেম্বর ২০১৭, ১০:৫৬ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

চলমান জেএসসি পরীক্ষার প্রায় সব প্রশ্নই ফাঁস

ডেস্ক প্রতিবেদন: চলমান জেএসসি পরীক্ষার প্রায় সব বিষয়ের প্রশ্নই সামাজিক যোগাযোগ মাধ্যমে ফাঁস হওয়ার প্রমাণ মিলেছে।দায়িত্বশীলরা বলছেন, কিছু অসাধু শিক্ষক ও একটি মহল সরকারকে বিব্রত করতেই প্রশ্ন ফাঁস করছে। আপাতত এ অবস্থা থেকে পরিত্রাণ পেতে পরীক্ষা শুরুর আগের দুই ঘন্টা সকল সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ রাখতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে শিক্ষাবোর্ডগুলো।

রবিবার, ঘড়িতে তখন ন'টা বেজে পাঁচ মিনিট।সেদিন ছিল জেএসসির গণিত পরীক্ষা।রামপুরা একরামুন্নেসা স্কুলের পাশে একটু নজর রাখতেই দেখা গেলো জেএসসি পরীক্ষার্থীরা বেশ ব্যস্ত।তবে, তাদের এ ব্যস্ততা বইয়ের পাতায় শেষ মুহূর্তের চোখ বোলানো নয়।তারা ব্যস্ত স্মার্ট ফোনে সামাজিক যোগাযোগ মাধ্যমে পাওয়া প্রশ্নের সমাধান টুকে নিতে।আর এ কাজে বেশ কয়েকজন অভিভাবকও সহায়তা করছেন সন্তানকে।শুধু গণিত পরীক্ষাতেই নয়, প্রায় প্রত্যেকটি পরীক্ষার প্রশ্নই এভাবে পেয়েছেন অসংখ্য পরীক্ষার্থী।

পরীক্ষা শেষে শিক্ষার্থীদের হাত থেকে প্রশ্ন নিয়ে যাচাই করে দেখা গেলো ফাঁস হওয়া প্রশ্নের সঙ্গে হুবহু মিল রয়েছে পরীক্ষার প্রশ্নপত্রের।প্রশ্ন পাওয়ার বিষয়টি অকপটেই জানায় কয়েকজন পরীক্ষার্থী।ফেসবুকে প্রকাশ্যেই প্রশ্ন বেচাকেনা হচ্ছে।বিক্রেতারা ফলাফলও পরিবর্তন করে দেয়ার আশ্বাস দিচ্ছেন ৪০-৬০ হাজার টাকার বিনিময়ে।এ নিয়ে ক্ষোভ প্রকাশ করলেন বেশ কয়েকজন অভিভাবক ও পরীক্ষার্থী।

প্রশ্ন ফাঁসের বিষয়টি স্বীকার করে নেন ঢাকা শিক্ষা বোর্ডের প্রধান পরীক্ষা নিয়ন্ত্রক তপন কুমার সরকারও।ফাঁস ঠেকাতে সব ধরণের চেষ্টার কথাও বলেন তিনি। তবে, যে মাধ্যমগুলোর মাধ্যমে পরীক্ষার্থীরা সহজেই প্রশ্ন পেয়ে যাচ্ছেন তা বন্ধ করতে সরকারের প্রতি আহবান জানিয়েছেন প্রধান পরীক্ষা নিয়ন্ত্রক।

বিশেষজ্ঞদের পাশাপাশি এখন দায়িত্বশীলরাও প্রশ্ন ফাঁস রোধে নৈব্যক্তিক পদ্ধতি তুলে দেয়া উচিত বলে মনে করছেন।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন