শিরোনাম :

প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা শুরু ১৯ নভেম্বর


সোমবার, ১৩ নভেম্বর ২০১৭, ০২:৫৫ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা শুরু ১৯ নভেম্বর

ডেস্ক প্রতিবেদন: চলতি বছর পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক শিক্ষা সমাপনী ও মাদরাসার শিক্ষার্থীদের ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হবে ১৯ নভেম্বর।চলবে ২৬ নভেম্বর পর্যন্ত।

রোববার প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এ সংক্রান্ত পরিপত্র জারি করেছে।

পরিপত্রে বলা হয়, পরীক্ষার সময়সূচি প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট (www.dpe.gov.bd) এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে (www.mopme.gov.bd) পাওয়া যাবে।

এর আগে গত ১৮ জুলাই সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজারের সভাপতিত্বে পরীক্ষাসংক্রান্ত জাতীয় স্টিয়ারিং কমিটির সভায় এ তারিখ চূড়ান্ত হয়।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এফ এম মনজুর কাদির জানান, অন্যান্যবারের মতো চলতি বছরেও প্রতিটি পরীক্ষা হবে আড়াই ঘণ্টা।বিশেষ চাহিদাসম্পন্ন পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট বরাদ্দ থাকবে।

প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনীতে এবার সাড়ে ২৮ লাখ শিক্ষার্থী অংশ নেবে।

ডিসেম্বরের শেষ সপ্তাহে ফল প্রকাশের সম্ভাব্য সময় নির্ধারণ করা হয়েছে।

গত বছর ২০ নভেম্বর শুরু হয়ে ২৭ নভেম্বর পর্যন্ত প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা হয়েছিল।

পরীক্ষার সময়সূচি : প্রাথমিক শিক্ষা সমাপনীতে ১৯ নভেম্বর ইংরেজি, ২০ নভেম্বর বাংলা, ২১ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২২ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৩ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা এবং ২৬ নভেম্বর গণিত পরীক্ষা হবে।

ইবতেদায়ি শিক্ষা সমাপনীতে ১৯ নভেম্বর ইংরেজি, ২০ নভেম্বর বাংলা, ২১ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২২ নভেম্বর আরবি, ২৩ নভেম্বর কোরআন ও তাজবিদ এবং আকাইদ ও ফিকহ এবং ২৬ নভেম্বর গণিত পরীক্ষা নেওয়া হবে।

এদিকে গত ৫ নভেম্বর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার রুটিন প্রকাশ করে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন