শিরোনাম :

প্রাথমিক ও জেএসসি-জেডিসির যেভাবে জানা যাবে ফল


শনিবার, ৩০ ডিসেম্বর ২০১৭, ১০:১১ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

প্রাথমিক ও জেএসসি-জেডিসির যেভাবে জানা যাবে ফল

ডেস্ক প্রতিবেদন: চলতি বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফল। এই চারটি পরীক্ষায় এ বছর সাড়ে ৫৫ লাখের বেশি শিক্ষার্থী অংশ নিয়েছিল।

শনিবার সকালে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান শিক্ষা প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের অনুলিপি তুলে দেবেন।

পরে সচিবালয়ে নিজ কার্যালয়ে বেলা ১টায় প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী এবং দুপুর ২টায় শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলন করে ফলাফলের বিস্তারিত বিবরণ তুলে ধরবেন।

যেভাবে জানা যাবে ফল

প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ি শিক্ষা ফল www.dpe.gov.bd এবং http://dperesults.teletalk.com.bd থেকে পাওয়া যাবে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

এ ছাড়া যেকোনো মোবাইল থেকে DPE লিখে স্পেস দিয়ে শিক্ষার্থীর আইডি লিখে স্পেস দিয়ে বর্ষ লিখে ফল পাওয়া যাবে।

আর ইবতেদায়ি শিক্ষার ফলাফলের জন্য EBT স্পেস শিক্ষার্থীর আইডি নম্বর লিখে স্পেস দিয়ে বর্ষ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস করলে ফল আসবে।

জেএসসি-জেডিসি পরীক্ষার ফল পাওয়া যাবে www.educationboardresults.gov.bd ছাড়াও শিক্ষাবোর্ডগুলোর ওয়েবসাইটে।

মোবাইলের মেসেজ অপশনে JSC/JDC লিখে স্পেস দিয়ে বোর্ড লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে এসএমএস করলেও ফল পাওয়া যাবে।

গত ১ নভেম্বর সারা দেশে একযোগে জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ১৮ নভেম্বর। এর মধ্যে জেএসসিতে মোট পরীক্ষার্থীর সংখ্যা ২০ লাখ ৯০ হাজার ২৭৭ জন এবং জেডিসিতে পরীক্ষার্থী তিন লাখ ৭৮ হাজার ৫৪৩ জন। এই দুই পরীক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল প্রায় ২৪ লাখ ৬৯ হাজার।

অন্যদিকে ১৯ থেকে ২৬ নভেম্বর পর্যন্ত প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রাথমিক শিক্ষা সমাপনীতে ২৮ লাখ চার হাজার ৫০৯ জন এবং ইবতেদায়িতে দুই লাখ ৯১ হাজার ৫৬৬ জন শিক্ষার্থী পরীক্ষায় বসে। দুটো মিলিয়ে প্রায় ৩১ লাখ পরীক্ষার্থী অংশ নেয়।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন