শিরোনাম :

বাংলাদেশ ও বিশ্ব পরিচয় প্রশ্নপত্রও ফাঁস!


শনিবার, ১৭ ফেব্রুয়ারি ২০১৮, ০৩:৪৯ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

বাংলাদেশ ও বিশ্ব পরিচয় প্রশ্নপত্রও ফাঁস!

ডেস্ক প্রতিবেদন: চলমান এসএসসি ও সমমান পরীক্ষায় বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞানসহ অন্যান্য বিষয়ের প্রশ্ন ফাঁসের সাথে সাথে এবার বাংলাদেশ ও বিশ্ব পরিচয় পরীক্ষার প্রশ্নও ফাঁস হয়েছে। 

একের পর এক প্রশ্ন ফাঁসের কারণে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ সবখানে সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে। অনেকেই প্রকাশ্যে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের পদত্যাগও দাবি করেছেন।

পরীক্ষা শুরুর আগে সকাল ৯টা ৩ মিনিটে ‘বিডি ও বিশ্বপরিচয় (২০০ টাকা)’ নামে হোয়াটসঅ্যাপের একটি গ্রুপে এই বহু নির্বাচনী অভীক্ষার ‘খ’ সেট প্রশ্নপত্রটি ফাঁস হয়।

শনিবার পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগে এসএসসির বাংলাদেশ ও বিশ্ব পরিচয় পরীক্ষার বহু নির্বাচনী প্রশ্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। পরীক্ষা শেষে আজকের পরীক্ষার প্রশ্নের সাথে এর হুবহু মিল পাওয়া গেছে।

এবারের এসএসসি ও সমমান পরীক্ষার আগের ১০টি বিষয়ের বহু নির্বাচনী অভীক্ষার প্রশ্নপত্র ফাঁস একইভাবে হয়।

প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর ব্যাপক তৎপরতা সত্ত্বেও এবারের এসএসসি ও সমমানের কোনো পরীক্ষার প্রশ্ন ফাঁস রোধ করা সম্ভব হয়নি।
এছাড়াও শিক্ষা মন্ত্রণালয়ও প্রশ্ন ফাঁস রোধে নানা ধরনের ব্যবস্থা নেওয়ার পরও কোনো ব্যবস্থায় কাজে আসেনি।

বৃহস্পতিবার এ ব্যর্থতার কথা স্বীকার করে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে শিক্ষা সচিব সোহরাব হোসাইন বলেন, ‘বিদ্যমান পদ্ধতিতে প্রশ্নপত্র ফাঁস ঠেকানো সম্ভব নয়।’

গত বুধবার দায়িত্বে অবহেলা ও বিভিন্ন দুর্নীতির অভিযোগ এনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের পদত্যাগ দাবি করে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বরাবর লিগ্যাল নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী ড. ইউনুস আলী আখন্দ।

গত ৫ ফেব্রুয়ারি জাতীয় সংসদে ব্যর্থতা, দুর্নীতি ও অনিয়মের অভিযোগে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের পদত্যাগ দাবি করেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য জিয়াউদ্দিন আহমেদ বাবলু।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন