শিরোনাম :

কোটা সংস্কারের দাবিতে উত্তাল রাবি


রবিবার, ২৫ ফেব্রুয়ারি ২০১৮, ০৩:৩৫ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

কোটা সংস্কারের দাবিতে উত্তাল রাবি

রাবি প্রতিনিধি: সারাদেশে ধারাবাহিক আন্দোলনের অংশ হিসেবে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে আজও উত্তাল রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। এ উপলক্ষে রোববার বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে তৃতীয় দিনে সকাল ১১ টায় সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে মানববন্ধন অনুষ্ঠিত হয়। 

ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী মাসুদ মোন্নাফের সভাপতিত্বে ও মনোবিজ্ঞান বিভাগের সূচিতা রায়ের সঞ্চালনায় এসময় বক্তব্য রাখেন- ইংরেজী বিভাগের গোলাম মোর্শেদ, ইতিহাস বিভাগের সালাউদ্দিন সায়েম, দর্শন বিভাগের মামুনুর রশীদ, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের মুবিন প্রমুখ।

এসময় মানবন্ধনে বক্তারা বলেন, চাকুরিতে ৫৬ শতাংশ কোটা ব্যবস্থা চালু থাকায় অনেক মেধাবীরা ভালো পরিক্ষা দেয়া সত্ত্বেও তাদের মূল্যায়ন করা হচ্ছেনা। পৃথিবীর ইতিহাসে বাংলাদেশেই এ অসম কোটা ব্যবস্থা বিদ্যমান । যার ফলে আজ মেধাবীরা প্রশাসনের সঠিক জায়গায় দখল করতে পারছেনা। জাতি হারাচ্ছে যোগ্য জনশক্তি। পার্শ্ববর্তী দেশ ভারতেও ১০ শতাংশ কোটা। তারাও প্রতিবছর কোটার সংস্কার করছে। কিন্তু বাংলাদেশে কোটা পদ্ধতির সংস্কার হচ্ছে না। সংস্কার না করার ফলে এদেশ থেকে তারা বিদেশে চলে যাচ্ছে।

তাই সরকারের প্রতি আমাদের দাবি চাকুরিতে ৫৬ শতাংশ কোটা বাতিল করে ১০ শতাংশতে রূপান্তর করে যোগ্য প্রার্থীদের মূল্যায়ন করুন।
এদিকে আগামী ৪ মার্চ বিশ্ববিদ্যালয়ে আবারও মানববন্ধন করা হবে বলে জানানো হয়। পরে একটি মৌন মিছিল নিয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করেন তারা। 

 

 

 

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন