শিরোনাম :

হামলার প্রতিবাদে উত্তাল শাবিসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়


রবিবার, ৪ মার্চ ২০১৮, ০২:২৩ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

হামলার প্রতিবাদে উত্তাল শাবিসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়

ডেস্ক প্রতিবেদন: জনপ্রিয় বিজ্ঞান লেখক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে বিভিন্ন বিভাগের প্রায় তিন হাজার শিক্ষার্থী।

রোববার সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মানববন্ধন শেষে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল করে।

‘স্যারের উপর হামলা কেন প্রশাসন জবাব চাই’, ‘সাস্টিয়ান সাস্টিয়ান এক হও এক হও’, ‘আমার ক্যাম্পাসে হামলা কেন প্রশাসন জবাব চাই’ প্রভৃতি স্লোগান নিয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ করতে দেখা যায়।

হামলাকারী ও ‘হোতাদের’ দ্রুত বিচারের আওতায় আনতে শিক্ষার্থীরা গণস্বাক্ষর সংগ্রহের পাশাপাশি সন্ধ্যায় মৌন মিছিল করবেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি ও সম্মিলিত সাংস্কৃতিক জোট দুপুরে ক্যাম্পাসে মানববন্ধন করবে।

শনিবার বিকালে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মুক্তমঞ্চে একটি অনুষ্ঠান চলাকালে এক তরুণ ছুরি নিয়ে অধ্যাপক জাফর ইকবালের ওপর হামলা চালায়। হামলার পরপরই ফয়জুল নামে এক তরুণকে ধরে ফেলে শিক্ষক ও শিক্ষার্থীরা। এ ঘটনায় ফয়জুলের মামা ও চাচাকে আটক করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

বিক্ষোভ মিছিল থেকে খালেদ সাইফুল্লাহ ইলিয়াস নামে এক শিক্ষার্থী বলেন, “স্যারের উপর যে হামলা হয়েছে তা অত্যন্ত ন্যক্কারজনক। আমরা এর তীব্র নিন্দা জানাই। শিগগিরই হামলাকারী ও তাদের হোতাদের বের করে শাস্তির আওতায় আনা হোক।”

আরেক শিক্ষার্থী বলেন, “একটি অনুষ্ঠানে প্রকাশ্যে সকলের সামনে এ ধরনের হামলা আমাদের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে প্রশ্ন ওঠে। প্রশাসন কি স্যারের নিরাপত্তা দিতে ব্যর্থ? সেই প্রশ্ন স্বাভাবিকভাবেই চলে আসে।”

বিক্ষোভ মিছিল শেষে রিফাত হাসান নামের এক শিক্ষার্থী আন্দোলনের পরবর্তী কর্মসূচি ঘোষণা করেন। ক্যাম্পাসের নিরাপত্তা জোরদারের করতে বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞা ক্যাম্পাসের সীমানা প্রাচীর নির্মাণ করার দাবি জানানো হয় মানববন্ধন থেকে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর জহীর উদ্দিন আহমেদ বলেন, “হামলার প্রতিবাদে শিক্ষার্থীরা শান্তিপূর্ণ কর্মসূচি পালন করছে। দুপুরে আমাদের শিক্ষক সমিতিরও কর্মসূচি আছে।”

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন