শিরোনাম :

জয়পুরহাটে ৪১ কোটি ৮৬ লাখ টাকা উপবৃত্তি প্রদান


বুধবার, ৭ মার্চ ২০১৮, ০২:২৮ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

জয়পুরহাটে ৪১ কোটি ৮৬ লাখ টাকা উপবৃত্তি প্রদান

ডেস্ক প্রতিবেদন: জয়পুরহাট জেলায় প্রাথমিক বিদ্যালয়ে ছাত্র ঝরেপড়া রোধ ও সকলের জন্য প্রাথমিক শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে হতদরিদ্র ও অসহায় পরিবারের মেধাবী শিশু শিক্ষার্থীর মাঝে ৪১ কোটি ৮৬ লাখ ২৪ হাজার ৬৪০ টাকা উপবৃত্তি প্রদান করা হয়েছে।

জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্র বাসস’কে জানায়, হতদরিদ্র ও অসহায় পরিবারের মেধাবী ২ লাখ ৭৫ হাজার ৯৫ জন শিশুর লেখাপড়ার খরচ বাবদ উপবৃত্তি হিসেবে ৪১ কোটি ৮৬ লাখ ২৪ হাজার ৬৪০ টাকা প্রদান করা হয়। আওয়ামী লীগ নেতৃত্বাধীন বর্তমান মহাজোট সরকারের বিগত ৯ বছরে ওই টাকা বিতরণ করা হয়েছে। ফলে সরকারের ঘোষণা অনুযায়ী প্রাথমিক বিদ্যালয়ে যেমন ঝরেপড়া রোধ হয়েছে তেমনি সকলের জন্য প্রাথমিক শিক্ষা নিশ্চিত করাও সম্ভব হয়েছে।

সূত্র জানায়, উপজেলা ভিত্তিক সুফলভোগী শিশু শিক্ষার্থী সংখ্যা হচ্ছে জয়পুরহাট সদরে ৭০ হাজার ৭৮৫ জন, কালাই উপজেলায় ৩৮ হাজার ৭৬৫ জন, আক্কেলপুর উপজেলায় ৫৬ হাজার ৮৩০ জন, পাঁচবিবিতে ৭৫ হাজার ৮৩৪ জন ও ক্ষেতলাল উপজেলায় ৩২ হাজার ৮৮১ জন।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আতাউর রহমান বলেন, বর্তমান সরকারের যুগান্তকারী পদক্ষেপ হচ্ছে অসহায় দরিদ্র পরিবারের মেধাবী শিশু শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান প্রকল্প। এতে বিদ্যালয়ে ঝরেপড়া রোধ হওয়ার পাশাপাশি উপস্থিতির হার ও বৃদ্ধি পেয়েছে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন