শিরোনাম :

পাঁচ দফা দাবিতে চাকরিপ্রার্থীদের বিক্ষোভে পুলিশের লাঠিপেটা


বুধবার, ১৪ মার্চ ২০১৮, ০৬:১২ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

পাঁচ দফা দাবিতে চাকরিপ্রার্থীদের বিক্ষোভে পুলিশের লাঠিপেটা

ডেস্ক প্রতিবেদন: সরকারি চাকরির কোটা ব্যবস্থার সংস্কারসহ পাঁচ দফা দাবিতে চাকরিপ্রার্থীদের বিক্ষোভ লাঠিপেটা করে ছত্রভঙ্গ করে দিয়েছে পুলিশ।

একমাস ধরে আন্দোলনে থাকা বিক্ষোভকারীরা বুধবার সকাল ১১টায় শাহবাগ থেকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের কাছে স্মারকলিপি দেওয়ার জন্য মিছিল নিয়ে সচিবালয় অভিমুখে রওনা দেয়।

মিছিলটি দোয়েল চত্বর হয়ে শিক্ষাভবন চত্বরে পৌঁছালে পুলিশ লাঠিপেটা করে এবং কাদুনে গ্যাস ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়।

আন্দোলনের অন্যতম সমন্বয়ক ঢাকা বিশ্ববিদ্যালেয়ের শিক্ষার্থী সুমন কবির বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা শান্তিপূর্ণভাবে সচিবালয় অভিমুখে যাচ্ছিলাম। হাই কোর্ট মোড়ে পুলিশ আমাদের বাধা দেয়।

“আমরা বসে পড়লে পুলিশ আমাদের লাঠিচার্জ ও টিয়ারশেল ছোড়া শুরু করে। তিনজনকে ধরে নিয়ে গেছে পুলিশ। আহত হয়েছে বেশ কয়েকজন।”

ওই তিনজনকে রমনা থানা থেকে ছাড়িয়ে আনতে গেলে পরে চল্লিশজনকে আটক করা হয় বলে ঢাকা মহানগর পুলিশের রমনা জোনের ডিসি মারুফ হাসান সরদার জানিয়েছেন।

আন্দোলনের এক মুখপাত্র ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র হাসান আল মামুন, “আমরা আটককৃতদের মুক্তির ব্যাপারে কথা বলতে প্রায় একশো জনের মতো রমনা থানায় এসেছি। তবে পুলিশ আমাদের কোনো কথা না শুনেই আমাদের ঘিরে ধরে লক-আপের ভেতর ঢুকিয়ে ফেলে।"

শাহবাগ থানার ওসি আবুল হাসান বলেন, রাস্তা আটকানো ও সরকারি কাজে বাধা দেওয়ার জন্য তাদের আটক করা হয়েছে। কোটা সংস্কারের দাবিতে ৫ দফা দাবিতে গত একমাস ধরেই আন্দোলন করে আসছে চাকরিপ্রার্থীরা।

৫ দফা দাবি

সরকারি নিয়োগে কোটার পরিমাণ ৫৬ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করা

কোটার যোগ্য প্রার্থী না পেলে শূন্যপদে মেধায় নিয়োগ

কোটায় কোনো ধরনের বিশেষ নিয়োগ পরীক্ষা না নেওয়া

সরকারি চাকরির ক্ষেত্রে অভিন্ন বয়সসীমা

নিয়োগ পরীক্ষায় একাধিকবার কোটার সুবিধা ব্যবহার না করা

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন