শিরোনাম :

রাবি শিক্ষার্থীদের মহাসড়কে অবস্থান ধর্মঘট


সোমবার, ৯ এপ্রিল ২০১৮, ০১:০৬ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

রাবি শিক্ষার্থীদের মহাসড়কে অবস্থান ধর্মঘট

রাবি প্রতিনিধি: সারাদেশের ন্যায় সরকারী চাকুরীতে বিদ্যমান কোটা ব্যবস্থা সংস্কারের দাবিতে ক্লাস বর্জন ও ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে আন্দোলন চলমান রেখেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সোমবার সকাল ৮ থেকে ক্যাম্পাসের আবাসিক এবং অনাবাসিক ছাত্র-ছাত্রীরা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে এই অবস্থান ধর্মঘট পালন করছেন তারা।

বিভিন্ন মাধ্যমে জানা যায়, গতকাল রোববার শাহবাগে আন্দোলনরত শিক্ষার্থীদের উপর পুলিশের রাবার বুলেট দিয়ে হামলা করে।এই হামলায় অর্ধশতাধিক শিক্ষার্থী গুরুতরভাবে জখমের শিকার হন।তার প্রেক্ষিতে দেশব্যাপী বিশ্ববিদ্যালয়-কলেজ গেটে তালা ঝুলিয়ে ক্লাস বর্জনের ঘোষণা দেয়।এই ঘোষাণার অংশ হিসেবে সোমবার সকাল থেকে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে অবস্থান ধর্মঘট পালন করছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

এ সময় কোটা সংস্কার দাবি ও ঢাকায় আন্দোলনকারীদের ওপর হামলার প্রতিবাদে বিভিন্ন স্লোাগান দিচ্ছেন তারা।শিক্ষার্থীদের অবস্থান ধর্মঘটের কারণে সড়কের উভয় পাশে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয় এবং সড়কের উভয় পাশে তীব্র জানযট সৃষ্টি হয়।

এ বিষয়ে জানতে চাইলে কোটা সংস্কার কমিটির রাবি শাখার আহ্বায়ক মাসুদ মোন্নাফ বলেন, ‘সকাল থেকে আমরা ক্যাম্পাসে ধর্মঘট পালন করছি।পরিবহন দফতরেও আমাদের ধর্মঘট কর্মসূচির কথা জানিয়ে বাস বন্ধ রাখতে বলেছি।সকাল থেকে সবাই আন্দোলনের প্রতি একাত্বা জানিয়ে ধর্মঘট পালন কর্মসূচিতে অংশগ্রহণ করছেন।আমরা মনে করি সরকার দ্রুত আমাদের দাবি মেনে নিয়ে এই সঙ্কট থেকে জাতিকে রক্ষা করবেন’।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, ‘আমরা শিক্ষার্থীদের শান্তিপূর্ণভাবে আন্দোলন করার আহ্বান জানিয়েছি।তবে তারা কোন ধরনের উশৃঙ্খল আচরণ করলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে বাধ্য থাকব’।

এর আগে রাতে ঢাকায় একজন আন্দোলনকারী পুলিশের হামলায় নিহত হয়েছেন এমন খবর সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়লে রোববার দিবাগত রাত দেড়টার দিকে প্রত্যেক হল থেকে শিক্ষার্থীরা উত্তেজিত হয়ে বিক্ষোভ মিছিল নিয়ে প্রধান ফটকে জড়ো হন।এ বিক্ষোভ কর্মসূচিতে প্রায় দুই হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করেন।তারা ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে যান চলাচল বন্ধ করে দেন।

এবিও

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন