শিরোনাম :

‘আমরা ক্ষুধার জ্বালায় রাজপথে নেমেছি’


মঙ্গলবার, ২৬ জুন ২০১৮, ০৩:৪৮ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

‘আমরা ক্ষুধার জ্বালায় রাজপথে নেমেছি’

ঢাকা: আমরা ক্ষুধার জ্বালায় রাজপথে নেমেছি। দাবি আদায় ছাড়া ক্লাসে ফিরে যাবো না।এভাবেই সরকার স্বীকৃত শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার দাবিতে স্লোগান দিয়ে আসছে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারীরা।মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে দুপুরে গিয়ে দেখা যায়, শত শত শিক্ষক-কর্মচারী আমরণ অনশন পালন করছে।

শিক্ষকরা বলেন, বেতন-ভাতা না পেয়ে আমরা বার বার রাজপথে নেমে আন্দোলন করছি। আমাদের শুধু আশ্বাস দিয়ে বাড়ি ফেরানো হয়। কিন্তু নিজের ন্যায্য পাওনা আজও পাইনি। বেতন-ভাতা না পেয়ে আমরা মানবেতর জীবনযাপন করছি। এমন জীবন আমরা চাই না। বাঁচলে বাঁচার মতো বাঁচবো নতুবা আন্দোলন করে রাজপথে জীবন দেব। এতে যদি কোনো শিক্ষকের প্রাণ যায় তার দায়ভার সরকারকে নিতে হবে।

তারা জাতীয় প্রেসক্লাবের সামনের ফুটপাত ও রাস্তার কিছু অংশে বসে ও শুয়ে আছেন শিক্ষকরা। এতে ওই এলাকায় যানবাহন চলাচলে কিছুটা ধীরগতি দেখা গেছে। স্লোগানের পাশাপাশি বক্তৃতা দিয়েও দাবির কথা জানাচ্ছেন শিক্ষকেরা। কোনো কোনো শিক্ষক দাবি সংবলিত গানও পরিবেশ করছেন।

গত ১০ জুন থেকে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের ডাকে নানান কর্মসূচি পালন করে আসলেও তারা গত সোমবার থেকে আমরণ অনশন পালন করে আসছে।

সংগঠনটির সাধারণ সম্পাদক অধ্যক্ষ বিনয় ভূষণ রায় জানান, আমরা টানা ১৬ দিন ধরে রাজপথে আন্দোলন চালিয়ে গেলেও এখন পর্যন্ত সরকারের পক্ষ থেকে কোনও সাড়া পায়নি। ফলে বাধ্য হয়ে আমরণ অনশন পালন করে আসছি। এমপিওভুক্তি থেকে বঞ্চিত শিক্ষক-কর্মচারীরা প্রতিদিন এ আন্দোলনে যোগ দিচ্ছেন। তাদের উপস্থিতিতে আমাদের ন্যায্য দাবির এ আন্দোলন তীব্র থেকে তীব্রতর হয়ে উঠেছে। এতে যদি কোনও শিক্ষকের প্রাণ যায় তার দায়ভার সরকারকে নিতে হবে।এর আগে একই দাবিতে গত ১০ জুন থেকে শিক্ষক-কর্মচারীরা একই স্থানে লাগাতার অবস্থান কর্মসূচি পালন করে আসছেন। এ সময়ের মধ্যে প্রেসিডেন্ট, স্পিকার ও ডেপুটি স্পিকারের কাছে তারা এমপিওভুক্ত করার দাবি জানিয়ে স্মারকলিপি দিয়েছেন।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন