শিরোনাম :
কোটা সংস্কার

গঠিত সচিব কমিটির প্রথম বৈঠক আজ


রবিবার, ৮ জুলাই ২০১৮, ১০:০৫ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

গঠিত সচিব কমিটির প্রথম বৈঠক আজ

ডেস্ক প্রতিবেদন: সরকারি চাকরির কোটাব্যবস্থা পর্যালোচনার জন্য গঠিত সচিব কমিটির প্রথম বৈঠক আজ রবিবার সচিবালয়ে মন্ত্রিপরিষদসচিবের অফিস কক্ষে বসছে। কমিটির একজন সদস্য নাম প্রকাশ না করার শর্তে এ তথ্য জানিয়েছেন।

তিনি আরও জানান, কোটা কিভাবে এলো তা প্রথম বৈঠকে তুলে ধরা হবে। ২০১০ সালে মুক্তিযোদ্ধা কোটা সংরক্ষণের পর যেসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে তা ব্যাখ্যা করা হবে। একই সঙ্গে কমিটি কী করতে চায় তার একটি কর্মপরিকল্পনা এবং তা বাস্তবায়নের কৌশল নির্ধারণ করা হবে। গত ২ জুলাই রাতে কোটা সংস্কারের জন্য মন্ত্রিপরিষদসচিবকে আহ্বায়ক করে সাত সদস্যের সচিব কমিটি গঠনের প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

এদিকে মুক্তিযুদ্ধের চেতনাভিত্তিক প্রশাসন গড়ার স্বার্থে ‘৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা’ বহাল রাখার দাবি জানিয়েছেন মুক্তিযোদ্ধার সন্তানদের সংগঠন ‘আমরা মুক্তিযোদ্ধার সন্তান’।

গতকাল শনিবার বিকেলে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে আয়োজিত এক সমাবেশে সংগঠনটির নেতারা বলেন, কোটা বাতিলের সময় এখনো আসেনি। এখনো মুক্তিযোদ্ধাদের হাজার হাজার সন্তান চাকরি পায়নি। অনেকে বেকার রয়েছে।সমাবেশে কোটার সঠিক বাস্তবায়নে একটি কমিশন গঠনসহ ৯ দফা দাবি তুলে ধরা হয়। দাবির মধ্যে আছে—‘মুক্তিযোদ্ধাদের সাংবিধানিক স্বীকৃতিসহ মুক্তিযোদ্ধা পরিবার সুরক্ষা আইন করা’, ‘৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বহাল রেখে কমিশন গঠন করে প্রিলিমিনারি থেকে কোটা শতভাগ বাস্তবায়ন করা’, ‘মুক্তিযোদ্ধা কোটায় চলমান সকল নিয়োগ কার্যক্রম অব্যাহত রাখা প্রভৃতি।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন