শিরোনাম :

ঢাবিতে পড়ানো হবে ওয়াচমেকার


শুক্রবার, ২৭ জুলাই ২০১৮, ০৩:০৭ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ঢাবিতে পড়ানো হবে ওয়াচমেকার

ঢাবি: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিল্ম স্টাডিজ় কোর্সে পড়ানো হবে অনিন্দ্যর অ্যান্টিলজিক ছবি ওয়াচমেকার। পাশাপাশি বাংলাদেশ ফিল্ম টেলিভিশন ইনস্টিটিউট এবং শিল্প কলাভবনে দেখানো হয়েছে যুক্তির বাইরের ছবি ওয়াচমেকার।

জানিয়েছেন পরিচালক-অভিনেতা অনিন্দ্যপুলক বন্দ্যোপাধ্যায়। এটি অনিন্দ্য পুলক পরিচালিত দ্বিতীয় ছবি। এর আগে স্মাগ নামের একটি ছবিও বানিয়েছেন তিনি।

ছবিতে ওয়াচমেকার তিনি। স্ট্রেঞ্জার ঋতাভরী চক্রবর্তী। স্কাল্পচারিস্ট জয়ী। আছেন ঋতব্রতও। সূত্রধরের ভূমিকায়। জার্মানি এক্সপ্রশনিস্ট মুভমেন্টকে কেন্দ্র করে ছবিটি। ইতিমধ্যে বিভিন্ন ফেস্টিভাল ঘুরে ফেলেছে ছবিটি। এবার বাংলাদেশ ফিল্ম ইনস্টিটিউটেও জায়গা করে নিল। শুধু পঠনপাঠনে যুক্ত হয়নি ছবিটি। এর সঙ্গে ছবির পরিচালক অনিন্দ্যপুলক পেয়েছেন একটি গুরুদায়িত্ব। বাংলাদেশ শিল্পকলা অ্যাকাডেমি এবং মুভিয়ানা ফিল্ম সোসাইটির যৌথ উদ্যোগে দু'দিন ব্যাপী কর্মশালার আয়োজন করা হয়েছিল। সেখানে কর্মশালা পরিচালনার দায়িত্বে ছিলেন অনিন্দ্য। চলচ্চিত্র নির্মাণযাত্রা শিরোনামের এই কর্মশালায় চলচ্চিত্রের চিত্রনাট্য, অভিনয়, পরিচালনা, সিনেমাটোগ্রাফি, চলচ্চিত্র বিপণন বিষয়গুলি নিয়ে বলেন তিনি। তাকে সঙ্গ দেন সিনেমাটোগ্রাফার মধুরা পালিত এবং চলচ্চিত্র বিপণন বিশেষজ্ঞ দেবযানি চট্টোপাধ্যায়।

আজকের এই রঙিন দুনিয়ায় দাঁড়িয়েও মানুষ এমন একখানা সাদা কালো রসবিহীন ছবিকে ভালোবেসেছেন, এটাকেই আগামী দিনের প্রেরণা বলে মনে করছেন অনিন্দ্য। আগেই তিনি জানিয়েছেন যে, তিনি যুক্তির বাইরে গিয়েই ছবি করবেন। সবকিছুই যুক্তি দিয়ে বিচার করতে হবে, এমনটা মনে করেন না তিনি। ছেলেবেলার প্রত্যেকটা কাজের পিছনে কি কোনও যুক্তি থাকত? তা হলে আজ কেন শুধু যুক্তি আর যুক্তি ? বাংলা ছবির তথাকথিত ফরম্যাট ছেড়ে বেরিয়ে আসতে চান অনিন্দ্য। ইউনিভার্সিটি অফ ঢাকা বাংলাদেশের পক্ষ থেকে একটি ট্রফিও পেয়েছে অনিন্দ্যর ওয়াচমেকার।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন