শিরোনাম :

গণিতের "নোবেল" পেলেন অক্ষয়


শনিবার, ৪ আগস্ট ২০১৮, ১২:১৬ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

গণিতের

ডেস্ক: কৈশোর থেকেই তার প্রতিভার ঝলক দেখা গেছে। এবার গণিতের "নোবেল" ফিল্ডস মেডেল পেলেন গণিতজ্ঞ অক্ষয় ভেঙ্কটেশ। গতকাল ব্রাজ়িলের রিও ডি জেনেইরোতে এক অনুষ্ঠাতে তার হাতে ফিল্ডস মেডেল তুলে দেওয়া হয়।

অক্ষয় ভেঙ্কটেশের জন্ম নয়াদিল্লিতে। ২ বছর বয়সে বাবা মার সঙ্গে অস্ট্রেলিয়ার পার্থে চলে যান। ১১ ও ১২ বছর বয়সে যথাক্রমে ফিজিক্স ও ম্যাথ অলিম্পিয়াডে অংশ নিয়ে মেডেল জেতেন। মাত্র ১৩ বছর বয়সে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া ইউনিভার্সিটিতে ভর্তি হন তিনি। তার আগে এত কম বয়সে কেউ ওই বিশ্ববিদ্যালয়ে ভরতি হননি। ১৬ বছর বয়সে গণিতে প্রথম স্থান পেয়ে গ্র্যাজুয়েট হন। মাত্র ২০ বছর বয়সে PhD ডিগ্রি পান। তারপর MIT-তে গবেষণা করেন। ৩৬ বছর বয়সি অক্ষয় ভেঙ্কটেশ বর্তমানে অ্যামেরিকার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে গণিতের অধ্যাপক।

একটি সংবাদসংস্থা জানিয়েছে, নম্বর থিওরি, অ্যারিথমেটিক জিওমেট্রি, টোপেলজি সহ গণিতের একাধিক বিষয়ে অবদানের জন্য ভারতীয় বংশোদ্ভূত এই গণিতজ্ঞকে ফিল্ডস মেডেল দেওয়া হল। গণিতে কোনও নোবেল নেই। ফিল্ডস মেডেলকেই গণিতের নোবেল হিসেবে ধরে বিজ্ঞানীমহল। চার বছর অন্তর দেওয়া হয় ফিল্ডস মেডেল। ৪০ বছরের কম বয়সি গণিতজ্ঞদের এই পুরস্কার দেওয়া হয়। ২০১৪ সালেও এক ভারতীয় বংশোদ্ভূত ফিল্ডস মেডেল পেয়েছিলেন। তার নাম মঞ্জুল ভার্গব।

এই বছর অক্ষয় ভেঙ্কটেশ ছাড়াও ফিল্ডস মেডেল আরও তিনজন পেয়েছেন। তাঁরা হলেন ইট্যালির অ্যালেসিও ফিগালি, জার্মানির পিটার শুলজ় এবং ইরানিয়ান-কুর্দিশ বংশোদ্ভূত কচার বিরকার। প্রত্যেকেই ১৫ হাজার কানাডিয়ান ডলার পাবেন।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন