শিরোনাম :

'সরকারিকরণ ঘোষণার দিন থেকেই বেতন হবে'


মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১১:১৪ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

'সরকারিকরণ ঘোষণার দিন থেকেই বেতন হবে'

ঢাকা: সরকারিকরণ করা কলেজের শিক্ষকদের ঘোষণার দিন থেকেই তাদের বেতন দেয়া হবে। কেবল আত্তীকরণের পরই তারা সরকারি শিক্ষক হিসেবে আগের পাওনা বুঝে পাবেন। তবে এমপিও (মান্থলি পেমেন্ট অর্ডার) সুবিধার আওতায় আগের উত্তোলিত অর্থের সঙ্গে সরকারি শিক্ষক হিসেবে প্রাপ্ত বেতনের সমন্বয় করা হবে। শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণার পরই সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠান সরকারিকরণের কাজ শুরু হয়। তারই ফলশ্রুতিতে দেশের প্রতিটি উপজেলায় অন্তত একটি করে স্কুল এবং একটি করে কলেজ সরকারি করার কার্যক্রম হাতে নেওয়া হয়। এই প্রক্রিয়ার অংশ হিসেবে দেশে এ পর্যন্ত ৫৯৯টি কলেজ সরকারি করা হয়েছে।

বিধিমালা অনুযায়ী– প্রয়োজনীয় যোগ্যতা থাকলে বেসরকারি কলেজের যেকোনও শিক্ষক শিক্ষা ক্যাডারের প্রভাষক পদে নিয়োগ পেতে পিএসসির অধীনে পরীক্ষায় অংশ নিতে পারবেন। পিএসসির সুপারিশ পেলে তাকে শিক্ষা ক্যাডারে প্রভাষক পদে নিয়োগ দেওয়া হবে। আর ক্যাডারভুক্তি শিক্ষকরা বিভিন্ন সরকারি কলেজ ও দফতরে বদলিও হতে পারবেন। এছাড়া এই বিধিমালার আওতায় কলেজের শিক্ষকদের সরকারি কর্ম কমিশনের (পিএসসি) অধীনে পরীক্ষার মাধ্যমে ক্যাডারভুক্তির সুযোগ রাখা হয়েছে।

অন্যদিকে, সরকারি হওয়া কলেজের অধ্যক্ষ, উপাধ্যক্ষ, সহকারী অধ্যাপক ও প্রভাষক নন-ক্যাডার হিসেবে নিজ নিজ পদে নিয়োগ পাবেন। তাদের চাকরি আর বদলিযোগ্য হবে না। যেসব শিক্ষকরা পিএসসির পরীক্ষায় অংশ নেবেন না তাদের নন-ক্যাডার হিসেবে আত্তীকরণ করা হবে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন