শিরোনাম :

এমপিওভুক্ত শিক্ষকদের ইনক্রিমেন্ট জুলাইয়ে


বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ১২:২৪ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

এমপিওভুক্ত শিক্ষকদের ইনক্রিমেন্ট জুলাইয়ে

বেসরকারি শিক্ষক-কর্মচারীদের দেয়া ৫ শতাংশ বার্ষিক ইনক্রিমেন্ট আগামী বছরের জুলাই মাস থেকে কার্যকর হবে। বৈশাখ থেকে কার্যকর হবে বৈশাখী ভাতা। অর্থ মন্ত্রণালয় এ ব্যাপারে সম্মতি দিয়েছে।

এ সংক্রান্ত নির্দেশনা খুব শিঘ্রই জারি করবে শিক্ষা মন্ত্রণালয়। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন এ তথ্য নিশ্চিত করেছেন।


সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, প্রধানমন্ত্রীর ঘোষণার পর অর্থ মন্ত্রণালয় এ খাতে অর্থ দেয়ার ব্যাপারে সম্মতিপত্র পাঠিয়েছে। বিদ্যমান পরিস্থিতিতে এবং সামনে নির্বাচন থাকায় শিক্ষকদের সন্তুষ্ট করতে দ্রুততার সঙ্গে অর্থও ছাড় দেয়া হতে পারে। শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকেও এ ব্যাপারে কাজ দ্রুত সম্পন্ন করার তাগিদ আছে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) মহাপরিচালক (রুটিন দায়িত্ব) অধ্যাপক ড. শামসুল হুদা যুগান্তরকে বলেন, জুলাই থেকে কার্যকর হওয়ায় শিক্ষকরা ৫ শতাংশ হারে ইনক্রিমেন্ট বকেয়া পাবেন। এটা ডিসেম্বরের মাঝামাঝি হয়ে যেতে পারে।

সেটা সম্ভব না হলে জানুয়ারিতে ডিসেম্বরের যে এমপিও দেয়া হবে, সেটার সঙ্গেও চলে যেতে পারে। আমরা চেষ্টা করছি। অর্থ মন্ত্রণালয় থেকে টাকা এলেই শিক্ষকদের পরিশোধ করা হবে। ৮ নভেম্বর রাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষকদের চার ধরনের আর্থিক সুবিধা দেয়ার লক্ষ্যে বিশেষ বরাদ্দের ঘোষণা দেন।

সরকারি চাকরিজীবীদের মতোই বছরে ৫ শতাংশ হারে বেতন বাড়বে এমপিওভুক্ত শিক্ষকদের। মূল বেতনের ২০ শতাংশ হারে বৈশাখী ভাতা পাবেন। এর মধ্যে এমপিওভুক্ত শিক্ষকদের বার্ষিক ৫ শতাংশ হারে ইনক্রিমেন্ট প্রদানের জন্য প্রায় ৫৩১ কোটি ৮২ লাখ ৩৯ হাজার টাকা এবং বৈশাখী ভাতার জন্য ১৭৭ কোটি ২৭ লাখ ৪৯ হাজার টাকা বিশেষ বরাদ্দ দেয়া হয়েছে।

অবসরে যাওয়া শিক্ষকদের জন্য অবসর সুবিধা বোর্ডের অনুকূলে ৫৩২ কোটি টাকা এবং কল্যাণ ট্রাস্টের তহবিলে ২২৭ কোটি টাকা বিশেষ বরাদ্দ প্রদান করা হয়। পাশাপাশি উভয় বোর্ডের জন্য প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে সিড মানি হিসেবে দিয়েছেন ১০ কোটি করে ২০ কোটি টাকা দেয়া হয়েছে।

ওই ঘোষণার পর বুধবার অর্থ মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয় শিক্ষা মন্ত্রণালয়ে। তাতে উল্লেখ করা হয়, ৫০ শতাংশ বার্ষিক ইনক্রিমেন্ট এবং ২০ শতাংশ বৈশাখী ভাতা বাবদ সুবিধা ২০১৮ সালের ১ জুলাই কার্যকর হবে।

৫০ শতাংশ বার্ষিক ইনক্রিমেন্ট এবং ২০ শতাংশ বৈশাখী ভাতা বাবদ প্রয়োজনীয় ব্যয় বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় ও বেসরকারি মহাবিদ্যালয়গুলোর জন্য মঞ্জুরি খাতের অনুকূলে বেতন ও ভাতাদি বাবদ সহায়তা খাতে বরাদ্দকৃত অর্থ থেকে নির্বাহ করতে হবে।

এ ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন বলেন, বৈশাখ থেকেই শিক্ষকরা বর্ধিত ২০ শতাংশ ভাতা পেয়ে যাবেন। আর নতুন এমপিওতে যুক্ত হবে বার্ষিক ইনক্রিমেন্ট।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন