শিরোনাম :

শেখ রাসেলকে স্মরণ করলো শিশুরা


শনিবার, ১২ আগস্ট ২০১৭, ০৫:০১ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

শেখ রাসেলকে স্মরণ করলো শিশুরা

বিনোদন ডেস্ক: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাতবার্ষিকী জাতীয় শোক দিবস উপলক্ষে তাঁর কনিষ্ঠ সন্তান শেখ রাসেলের ওপর শিশু-কিশোরদের মধ্যেকার রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে বাংলদেশ শিশু একাডেমিতে। ঢাকাসহ একাডেমির দেশব্যাপী শাখা অফিসগুলোতেও এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে।

শিশু-কিশোররা তাদের লেখায় শহীদ শেখ রাসেলের জন্ম, তার পরিবার, পিতা জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মাতা ফজিলাতুন্নেসা মুজিবসহ পরিবারের অন্যান্য সদস্যদের নির্মমভাবে হত্যার করুন কাহিনী তুলে ধরেছে তাদের লেখায়। শিশু-কিশোররা রাসেলসহ পনের আগস্টে শাহাদাতবরণকারীদের স্মরণ করে তাঁদের হত্যাকান্ডকে নৃশংস ও অমানিবক বলেও উল্লেখ করেছে।

ঢাকায় বাংলাদেশ শিশু একাডেমীতে শুক্রবার বিকেলে এই প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়। রাজধানীর বিভিন্ন এলাকার প্রথম থেকে দশম শ্রেণির শিক্ষার্থীরা এতে অংশ নেয়। বিজয়ীদের মাঝে জাতীয় শোক দিবস পনের আগস্টে পুরস্কার বিতরণ করা হবে বলে শিশু একাডেমির পরিচালক আনজির লিটন জানান।

তিনি জানান, জাতীয় শোক দিবস উপলক্ষে একাডেমির পাঁচদিনের কর্মসূচির অংশ হিসেবে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

তিনি জানান, দিবসটি উপলক্ষে অন্যান্য দিনের কর্মসূচির মধ্যে রয়েছে জাতিরজনক বঙ্গবন্ধুর ওপর ‘বঙ্গবন্ধুর গল্প শোনো’ প্রতিযোগিতা, শিশুদের উপস্থিত বক্তৃতা ও চিত্রাঙ্গণ প্রতিযোগিতা। একাডেমির সারাদেশের ৭১টি শাখা অফিসেও স্থানীয়ভাবে একযোগে বিভিন্ন তারিখে পাঁচদিনের কর্মসূচি পালিত হচ্ছে।

পনের আগস্ট অনুষ্ঠিত হবে সকালে জাতিরজনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী জ্ঞাপন, দুটি গ্রুপে বঙ্গবন্ধু বিষয়ে শিশুদের মাঝে বক্তৃতা প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ।

বিকেল পাঁচটায় কবি নির্মলেন্দু গুণ শিশু-কিশোরদের সাথে দিনটির তাৎপর্য নিয়ে আড্ডায় যোগ দেবেন এবং সবশেষে রয়েছে কবিদের কন্ঠে বঙ্গবন্ধুর ওপর কবিতা ও ছড়া পাঠ।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন