শিরোনাম :

কলকাতা ফিল্ম ফেস্টিভ্যাল শুরু


শনিবার, ১১ নভেম্বর ২০১৭, ০৮:৩৪ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

কলকাতা ফিল্ম ফেস্টিভ্যাল শুরু

গতকাল থেকে শুরু হয়েছে ২৩তম কলকাতা ফিল্ম ফেস্টিভ্যাল। নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে এই উৎসবের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উপস্থিত থাকবেন অমিতাভ বচ্চন, শাহরুখ খান, কুমার শানু, কাজল, কামাল হাসান ও মহেশ ভাট।

সংগীত পরিবেশন করবেন বিক্রম ঘোষ। বিকেল ৪টে থেকে শুরু হবে মূল অনুষ্ঠান। অনুষ্ঠানে যোগ দিতে ইতিমধ্যেই কলকাতায় চলে এসেছেন শাহরুখ ও অমিতাভ। এ বছর উদ্বোধনী অনুষ্ঠানে থালি গার্ল হচ্ছেন অভিনেত্রী মিমি চক্রবর্তী।

ইরানের "ইয়েলো" ছবি দিয়ে শুরু হবে এবারের চলচ্চিত্র উৎসব। এবছর বাংলা ছবির সংখ্যাটা একটু বেশি। দেখানো হবে তিনটি বাংলা ছবি। যার জন্য “ওয়ার্ল্ড প্রিমিয়ার অফ বেঙ্গলি সিনেমা” বলে একটি বিভাগ রয়েছে। এই বিভাগে প্রদর্শিত হবে “বিলের ডাইরি”, “বারান্দা” ও “স্মাগ”।

পরিচালক বিশ্বরূপ বিশ্বাসের “বিলের ডাইরি” ছবিতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন বিশ্বনাথ বসু ও তাঁর সঙ্গে আছেন সমদর্শী দত্ত। বিশ্বনাথের অভিনীত চরিত্র কানু মহারাজ। এই প্রথম কোনও সিনেমার শুটিং করা হয়েছে নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের স্কুলের খেলারমাঠ, রান্নাঘর, প্রার্থনা সভাঘর ও ক্লাসঘরের ভিতর। ছবির সংগীত পরিচালনা করেছেন রাজা নারায়ণ দেব ও ছবিতে গান গেয়েছেন ঊষা উত্থুপ, রূপঙ্কর বাগচী, রাজ নারায়ণ দেব সহ আরও অনেকে। সিনেমাটি এরই মধ্যে দেশ বিদেশের আন্তর্জাতিক সিনেমা উৎসবে প্রদর্শিত হয়েছে।

মতি নন্দীর উপন্যাস অবলম্বনে পরিচালক রেশমি মিত্র পরিচালিত  বারান্দা। ছবিতে অভিনয় করছেন ব্রাত্য বসু, ঋতুপর্ণা সেনগুপ্ত, সাহেব ভট্টাচার্য ও মানালি দে।

তৃতীয় ছবিটি নতুন পরিচালক অনিন্দ্য পুলক ব্যানার্জির স্মাগ। এই ছবিতে অভিনয় করেছেন দেবলীনা দত্ত, রণিত, জয়ী দেবরায়, হিমিকা পাত্র। সাউন্ড ডিজ়াইনিং এবং সংগীত পরিচালনা করেছেন চিরন্তণ বন্দ্যোপাধ্যায়।

এছাড়াও দেখা যাবে পরিচালক শৈবাল মিত্র পরিচালিত “চিত্রকর” এবং ইন্দ্রাশিস আচার্য  পরিচালিত “পিউপা”। অভিনয় করেছেন ধৃতিমান চ্যাটার্জি ও অর্পিতা চ্যাটার্জি, অরুণ মুখার্জি, দেবদূত  ঘোষ ও শুভ্রজিৎ দত্ত। আর পিউপাতে রয়েছেন রাহুল ও কমলেশ্বর মুখার্জি।

কলকাতা ফিল্ম ফেস্টিভ্যালে সম্মান জানানো হবে প্রয়াত অভিনেতা ও চলচ্চিত্র নির্মাতাদের। প্রয়াত অভিনেতা ওম পুরি, টল অল্টার ও সিনেমাটোগ্রাফার রামানন্দ সেনগুপ্তকে সম্মান জানানো হবে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন