শিরোনাম :

‘সুলতান স্বর্ণপদক’ পেলেন ফেরদৌসী প্রিয়ভাষিণী


শুক্রবার, ৫ জানুয়ারি ২০১৮, ১২:৫৬ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

‘সুলতান স্বর্ণপদক’ পেলেন ফেরদৌসী প্রিয়ভাষিণী

ডেস্ক প্রতিবেদন: নড়াইলে শেষ হয়েছে ১০ দিনব্যাপী সুলতান মেলা।এ বছর ‘সুলতান স্বর্ণপদক’ পেয়েছেন মুক্তিযোদ্ধা ও ভাস্কর ফেরদৌসী প্রিয়ভাষিণী। এই শিল্পী শারীরিকভাবে অসুস্থ থাকায় তার পক্ষে পদক গ্রহণ করেন প্রিয়ভাষিণীর ভাই সৈয়দ হাসান শিবলী।

বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৩তম জন্মজয়ন্তী উপলক্ষে জেলা প্রশাসন ও এস এম সুলতান ফাউন্ডেশনের উদ্যোগে এবং সংস্কৃতি মন্ত্রণালয়ের সহযোগিতায় এই মেলা শুরু হয় গত ২৬ ডিসেম্বর। উদ্বোধন করেন খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া।

গতকাল বৃহস্পতিবার (৪ জানুয়ারি) সন্ধ্যায় সুলতান পদক প্রদানের মধ্য দিয়ে অনুষ্ঠানিকভাবে পর্দা নামলো মেলার। সুলতান মঞ্চে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার ‘সুলতান পদক’ প্রদান করেন।জেলা প্রশাসক এমদাদুল হক চৌধুরীর সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান সোহরাব হোসেন বিশ্বাস, পুলিশ সুপার সরদার রকিবুল ইসলাম (অতিরিক্ত ডিআইজি), সুলতান ফাউন্ডেশনের সদস্য সচিব আশিকুর রহমান মিকু, জেলা আওয়ামী লীগের সভাপতি সুবাস চন্দ্র বোস, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের অধ্যাপক ড. সুশান্ত অধিকারী প্রমুখ।

ফেরদৌসী প্রিয়ভাষিণীর জন্ম ১৯৪৭ সালের ১৯ ফেব্রুয়ারি খুলনায়। ১৯৭১ সালে তিনি পাকিস্তানি হানাদার বাহিনীর হাতে নির্মমভাবে নির্যাতিত হন। স্বাধীনতা যুদ্ধে তার অবদানের জন্য ২০১৬ সালে বাংলাদেশ সরকার তাকে মুক্তিযোদ্ধা খেতাবে ভূষিত করে।

২০১০ সালে তিনি বাংলাদেশের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা স্বাধীনতা পদক পান।২০১৪ সালে একুশের বইমেলায় তার আত্মজীবনীমূলক গ্রন্থ ‘নিন্দিত নন্দন’ প্রকাশিত হয়।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন