শিরোনাম :

রোহিঙ্গা ক্যাম্প থেকে প্রিয়াঙ্কার ফেসবুক লাইভ, যা বললেন


বৃহস্পতিবার, ২৪ মে ২০১৮, ১০:৪৭ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

রোহিঙ্গা ক্যাম্প থেকে প্রিয়াঙ্কার ফেসবুক লাইভ, যা বললেন

বিনোদন ডেস্ক: জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফের শুভেচ্ছা দূত প্রিয়াঙ্কা চোপড়া কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প থেকে সরাসরি ফেসবুকে কথা বলেছেন। রোহিঙ্গা শিশুদের করুণ অবস্থা বর্ণনা করেছেন তিনি। পাশাপাশি বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে রোহিঙ্গাদের নিয়ে করা ভক্তদের প্রশ্নের জবাব দেন তিনি।

আজ বৃহস্পতিবার সকালে সাড়ে ৯টার দিকে নিজ ফেসবুক পেজে লাইভে আসেন প্রিয়াংকা। প্রথমেই পরিস্কার পানির সংকটের কথা তুলেন ধরেন। প্রায় ১৪ মিনিটের বক্তব্যে তিনি নানা সমস্যার কথা তুলে ধরেন বিশ্ববাসীর সামনে।

শিশুদের জন্য নির্ধারিত ক্যাম্প থেকে প্রিয়াঙ্কা বলেন, এখানে শৌচাগার ও পানির টিউবওয়েলের জায়গা পাশাপাশি। ফলে বৃষ্টি হলে শৌচাগার থেকে পানি উপচে পড়ে এবং পানি দূষিত হয়ে যায়। এর ফলে নানা রোগজীবাণু ছড়িয়ে পড়ে।

ভক্তদের উদ্দেশে প্রিয়াঙ্কা বলেন, ‘শিশুদের ধর্ম কী, বাবা-মা কে, এদের পরিচয় কী এগুলো বড় বিষয় না। এখন এদের দরকার আপনার সহানুভূতি।’

এক ভক্তের প্রশ্নের জবাবে বলিউব অভিনেত্রী বলেন, “শিশুদের আমি জিজ্ঞাসা করেছিলাম তোমাদের স্বপ্ন কি? তাদের সবাই বলে ওঠে, ‘আমি স্কুলে যেতে চাই।” এ ছাড়া বলে, সে সাংবাদিক হতে চায়। এই শিশুরা তাদের ভবিষ্যৎ সম্পর্কে কিছুই জানে না। কিন্তু এখন তারা মৌলিক শিক্ষা পাচ্ছে।’

প্রিয়াঙ্কা জানান, রোহিঙ্গাদের শিশুদের বার্মিজ, ইংলিশ ও গণিত শেখানো হচ্ছে। তিনি তাদের সহায়তায় সবাইকে এগিয়ে আহ্বান জানান।

গত ২১ মে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে যান প্রিয়াঙ্কা চোপড়া। এরপর থেকে তিনি সেখানেই অবস্থান করছেন।

গত বছরের ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে অভিযান চালায় সেনাবাহিনী। অভিযানে হাজারো রোহিঙ্গা নিহত হয়। এরপর থেকে রাখাইন থেকে পালিয়ে সীমান্ত পাড়ি দিয়ে সাত লক্ষাধিক রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেয়। এদের মধ্যে অনেকে শিশু আছে যাদের কোনো স্বজন নেই।

বিভিন্ন সময় জাতিসংঘ বলেছে, মিয়ামমারের সেনাবাহিনী রোহিঙ্গাদের জাতিগতভাবে নিধন করতে গণহত্যা চালিয়েছে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন