শিরোনাম :

উৎসবে বিদেশি চলচ্চিত্র আমদানি নিষিদ্ধ


বুধবার, ৩০ মে ২০১৮, ০১:৫১ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

উৎসবে বিদেশি চলচ্চিত্র আমদানি নিষিদ্ধ

বিনোদন ডেস্ক: দীর্ঘদিন ধরেই যৌথ প্রযোজনার নামে প্রতারণার ও আমদানি করা ছবির বিরুদ্ধে আন্দোলন করে আসছিল এফডিসির ১৮টি সংগঠন।

এদিকে আজ বুধবার ঈদ-উল-ফিতর, ঈদ-উল-আযহা, পূজা ও পয়লা বৈশাখের যৌথ প্রযোজনার সিনেমা ছাড়া ভারতীয় বাংলা, হিন্দি, পাকিস্তানিসহ বাইরের দেশের যেকোনও চলচ্চিত্র দেশে আমদানি, প্রদর্শন ও বিতরণ না করার সিদ্ধান্ত দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

আজ বুধবার হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত চেয়ে করা আবেদন নিষ্পত্তি করে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে তিন সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে হাইকোর্টে রিটকারী সেলিনা বেগমের পক্ষে ছিলেন ব্যারিস্টার আজমালুল হোসেন কিউসি। সঙ্গে ছিলেন ব্যারিস্টার মনিরুজ্জামান আসাদ।

হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আবেদনকারী বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির সভাপতি ইফতেখার উদ্দিন নওশাদের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন।

আদেশের পরে ব্যারিস্টার মনিরুজ্জামান আসাদ বলেন, নিপা এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী সেলিনা বেগমের করা এক রিটের পরিপ্রেক্ষিতে ১০ মে হাইকোর্ট যৌথ প্রযোজনার ছবি, আমদানি করা ছবির প্রদর্শনের ওপর স্থগিতাদেশ দিয়ে রুল জারি করেন।এই আদেশের বিরুদ্ধে বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির সভাপতি ইফতেখার উদ্দিন নওশাদ আপিল বিভাগে আবেদন করেন। এ আবেদনের শুনানি নিয়ে আপিল বিভাগ হাইকোর্টের আদেশ কিছুটা সংশোধন করে যৌথ প্রযোজনার বিষয়টি খুলে দেন অর্থাৎ যে কোনো উৎসবে যৌথ প্রযোজনার ছবি প্রদর্শন করা যাবে। কিন্তু আমদানি করা ছবি প্রদর্শন করা যাবে না।

হাইকোর্টের এই আদেশের মাধ্যমে এবারের ঈদে ভারতের কলকাতার দুই ছবি ‘ভাইজান এলো রে’ এবং ‘সুলতান দ্য সেভিয়র’ নামে দুটি ছবির মুক্তি অনিশ্চিত হয়ে পড়েছে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন