শিরোনাম :

২১ জুন শেষ হচ্ছে ‘সুলতান সুলেমান: কোসেম’


বুধবার, ২০ জুন ২০১৮, ০২:২৭ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

২১ জুন শেষ হচ্ছে ‘সুলতান সুলেমান: কোসেম’

ডেস্ক প্রতিবেদন: দীপ্ত টিভিতে গত ১৭ ফেব্রুয়ারি শুরু হয়েছিল ‘সুলতান সুলেমান: কোসেম’।প্রতি শনি থেকে বৃহস্পতিবার সপ্তাহে ছয় দিন রাত ৭টা ৩০মিনিট এবং রাত ১০টায় প্রচারিত হচ্ছিল সুলতান সুলেমানের ধারাবাহিক ‘সুলতান সুলেমান: কোসেম’।এটি ছিল সিজন ৭।

সিজন ৭-এর শেষ পর্ব প্রচারিত হবে ২১ জুন, বৃহস্পতিবার রাত ৭টা ৩০ মিনিটে। ২৩ জুন, শনিবার থেকে পুনঃপ্রচার করা হবে ‘সুলতান সুলেমান: কোসেম’। পরবর্তী সিজন শুরু হবে প্রায় এক মাস পর।

সুলতান সুলেমানের দৌহিত্র সুলতান তৃতীয় মুরাদের যোগ্য উত্তরসূরি, তার দৌহিত্র সুলতান আহমেদ ও তার সন্তানদের রাজত্বকালকে কেন্দ্র করে নির্মিত তুরস্কের এই জনপ্রিয় মেগাসিরিয়াল।

হুররাম সুলতানের পর অটোম্যান সাম্রাজ্যের অন্যতম মহীয়সী নারী হয়ে ওঠেন সুলতান আহমেদের সহধর্মিণী ‘কোসেম সুলতান’। এক সাধারণ গ্রিক বণিকের কোমলমতি মেয়ে ‘আনাস্তাসিয়া’, যে পরবর্তী সময়ে ‘মাহপেইকার’ এবং সর্বশেষ ‘কোসেম’ উপাধি লাভ করে, যে কিনা হুররাম সুলতানের মতোই বারবার প্রাসাদ ষড়যন্ত্রের শিকার হয় এবং সর্বশেষ পিতার হত্যার প্রতিশোধ নিতে গিয়ে নিজেকে শক্তিমান করে তোলে।

ধীরে ধীরে কোসেম সুলতান এতটাই প্রভাবশালী হয়ে ওঠে যে হুররাম সুলতানের মতো লুকিয়ে নয়, বরং প্রকাশ্যে সাম্রাজ্যের নানা বিষয়াদি নিজের নিয়ন্ত্রণে রাখে। তার পথের বাধা হয়ে দাঁড়ায় সুলতান তৃতীয় মুরাদের স্ত্রী আরেক ক্ষমতাধর সম্রাজ্ঞী সাফিয়ে সুলতান।

এদিকে সুলতান আহমেদের সৎমা হালিমে সুলতান নিজ সন্তান মুস্তাফাকে সিংহাসনে বসানোর প্রয়াস চালায় এবং বারবার কোসেম ও সুলতান আহমেদের সামনে নতুন বাধা সৃষ্টি করে। ভাই হত্যা, প্রাসাদ চক্রান্ত, যুদ্ধ-বিগ্রহ, রাজ্যজয়, অস্থিতিশীল রাজনৈতিক ঘটনা, ক্ষমতার দ্বন্দ্ব ও লড়াই এই সিরিয়ালের উপজীব্য বিষয়।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন