শিরোনাম :

অস্কারে থাকছে চমক


বৃহস্পতিবার, ২৪ জানুয়ারি ২০১৯, ১১:০৪ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

বিনোদন: মাহেন্দ্রক্ষণের আরও ৩১ দিন বাকি। এরই মধ্যে শুরু হয়ে গেছে দিন গোনা। সেই ১৯২৯ সাল থেকে শুরু হয়েছে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস বা অস্কার পুরস্কার দেওয়ার চল। আগামী ২৪ ফেব্রুয়ারি বসছে এর ৯১তম আসর। তবে এবারের আসর অনেক দিক থেকেই ‘ঐতিহাসিক’। নব্বইয়ের কোটায় পা রেখে মনোনয়নের দিক থেকে কিছু বিষয়ে গোড়াপত্তন হচ্ছে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের এ আসরে।

আসুন, জেনে নিই অন্যান্য আসর থেকে কেন আলাদা এবারের অস্কার:

লাইমলাইটে সুপারহিরোরা
গত কিছুদিনে হলিউডের বক্স অফিস কাঁপাচ্ছে শুধু সুপারহিরোরা। বাজার ধরতে মার্ভেল ও ডিসি কমিকস পাল্লা দিয়ে তৈরি করছে কমিক গল্পভিত্তিক সিনেমা। তবে যতই ব্যবসা করুক কখনোই অস্কারের জন্য মনোনীতই হয়নি সুপারহিরোরা। কিন্তু এবার ইতিহাস নতুন করে লিখেছে মার্ভেলের ‘ব্ল্যাক প্যান্থার’। একদিক থেকে এই কমিক সিরিজের ছবি তৈরি করেই হলিউডে প্রথমবারের মতো পা রেখেছিল কৃষ্ণাঙ্গ সুপারহিরো। এবার সর্বোচ্চ স্বীকৃতি আদায়ের মঞ্চে দাঁড়ানোর সুযোগও পেল ব্ল্যাক প্যান্থার। ‘শ্রেষ্ঠ ছবি’ বিভাগে মনোনয়ন পেয়েছে ছবিটি। অস্কারের মঞ্চে ডাক পেয়েই ওয়াকান্ডার সুপারহিরো কেরদানি দেখিয়ে ফেলেছে। এখন যদি সোনালি ট্রফিও হাতে এসে যায়, তবে তো সোনায় সোহাগা!

নেটফ্লিক্সের জয়
অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্ম হিসেবে নিজেদের অদ্বিতীয় হিসেবে প্রতিষ্ঠিত করেছে নেটফ্লিক্স। চাপে ফেলে দিয়েছে হলিউডের বক্স অফিসকেন্দ্রীক ছবির ব্যবসাকে। এ বছর অস্কারের মঞ্চে ডাক পেয়ে সিনেমা তৈরির বিকল্প প্ল্যাটফর্ম হিসেবে নিজেদের অবস্থান আরও পোক্ত করল নেটফ্লিক্স। অনলাইন ভিডিও স্ট্রিমিংয়ের মাধ্যমগুলো অস্কারের যোগ্য কিনা-এ নিয়ে বেশ কিছুদিন ধরেই বিতর্ক চলছিল। অনেকেই নেটফ্লিক্সে প্রচারিত ছবির শিল্পমান নিয়েও প্রশ্ন তুলেছিলেন। অস্কারের মনোনয়ন বাগিয়ে সেই সমালোচনার কড়া জবাব দিল নেটফ্লিক্স। এতে প্রচারিত ছবি ‘রোমা’ মোট ১০টি বিভাগে মনোনয়ন পেয়েছে।

ছবি ১, অভিনেত্রী ৩, মনোনয়ন?

‘দ্য ফেভারিট’ ছবি দিয়ে তিন অভিনেত্রীই পেয়েছেন অস্কার মনোনয়ন। এই ঘটনা এবারই প্রথম দেখা গেল অস্কারে। ‘দ্য ফেভারিট’ ছবিতে অভিনয়ের জন্য সেরা অভিনেত্রী বিভাগে মনোনয়ন পেয়েছেন অলিভিয়া কোলম্যান। অন্যদিকে ছবির অন্য দুই অভিনেত্রী এমা স্টোন ও র‍্যাচেল ভাইৎজ পেয়েছেন সেরা পার্শ্ব অভিনেত্রী বিভাগে মনোনয়ন। সব মিলিয়ে ৭টি বিভাগে মনোনয়ন পেয়েছে ‘দ্য ফেভারিট’। ছবিটির গল্পের প্রেক্ষাপট অষ্টাদশ শতাব্দীর ইংল্যান্ড। এক রানি, সেই রানির ঘনিষ্ঠ বান্ধবী এবং একজন নতুন দাসীকে ঘিরেই আবর্তিত হয়েছে ছবিটি।

সেরা বিদেশি ভাষার ছবি বিভাগের পাশাপাশি শ্রেষ্ঠ পরিচালক বিভাগেও মনোনয়ন পেয়েছে আলফনসো কুয়ারনের ‘রোমা’। ছবি: এএফপি
সেরা বিদেশি ভাষার ছবি বিভাগের পাশাপাশি শ্রেষ্ঠ পরিচালক বিভাগেও মনোনয়ন পেয়েছে আলফনসো কুয়ারনের ‘রোমা’। ছবি: এএফপি
রোমা
এই একটি ছবিই ৯১তম অস্কার আসর মাতিয়ে দিচ্ছে। আলফনসো কুয়ারন পরিচালিত এই ছবিটি বিদেশি ভাষার ক্যাটাগরিতে সর্বোচ্চ সংখ্যক মনোনয়ন পেয়েছে। এর আগে ‘ক্রাউচিং টাইগার, হিডেন ড্রাগন’ ছবিটি ১০টি বিভাগে মনোনয়ন পেয়ে ইতিহাস সৃষ্টি করেছিল। এ বছর সেই বেঞ্চমার্ক ছুঁয়ে ফেলেছে ‘রোমা’। অন্যদিকে অস্কারের ইতিহাসে প্রথমবারের মতো এক পরিচালকের ছবিই দুটি বিশেষ বিভাগে মনোনয়ন পেয়েছে। সেরা বিদেশি ভাষার ছবি বিভাগের পাশাপাশি শ্রেষ্ঠ পরিচালক বিভাগেও মনোনয়ন পেয়েছে আলফনসো কুয়ারনের ‘রোমা’। ছবিটি যে ১০টি বিভাগে মনোনয়ন পেয়েছে, তার মধ্যে চারটিই পরিচালকের কৃতিত্বের সঙ্গে সংশ্লিষ্ট। কারণ কুয়ারনই এই ছবির প্রযোজক, চিত্রনাট্যকার ও সিনেমাটোগ্রাফার। এটিও একটি নতুন রেকর্ড বটে!

২০১৯ সালের অস্কার আসরে দুটি বিভাগে মনোনয়ন পেয়েছেন পপ গায়িকা লেডি গাগা। গান ও অভিনয়ে-দুটোতেই ছক্কা পিটিয়েছেন তিনি। ছবি: রয়টার্স
২০১৯ সালের অস্কার আসরে দুটি বিভাগে মনোনয়ন পেয়েছেন পপ গায়িকা লেডি গাগা। গান ও অভিনয়ে-দুটোতেই ছক্কা পিটিয়েছেন তিনি। ছবি: রয়টার্স
নতুন মাইলফলকে লেডি গাগা
২০১৯ সালের অস্কার আসরে দুটি বিভাগে মনোনয়ন পেয়েছেন পপ গায়িকা লেডি গাগা। গান ও অভিনয়ে-দুটোতেই ছক্কা পিটিয়েছেন তিনি। ‘অ্যা স্টার ইজ বর্ন’ ছবির কল্যাণে ৯১তম অস্কার আসরে সেরা অভিনেত্রী বিভাগে মনোনয়ন পেয়েছেন গাগা। আবার একই ছবিতে ‘বেস্ট অরিজিনাল সং’ বিভাগে মনোনীতদের ছোট্ট তালিকাতেও স্থান পেয়েছেন তিনি। তবে এই ঘটনা এবারই প্রথম নয়। গত বছর ‘মাডবাউন্ড’ ছবিতে অভিনয় করে সেরা পার্শ্ব অভিনেত্রী বিভাগে মনোনয়ন পেয়েছিলেন মেরি জে. ব্লাইজ। আবার সেরা গানের বিভাগেও মনোনীত হয়েছিলেন তিনি। সেই হিসাবে মেরি জে. ব্লাইজের রেকর্ড ছুঁয়েছেন লেডি গাগা।

প্রথম অভিনয়েই বাজিমাত
৯১তম অস্কার আসর ও ‘রোমা’ যেন সমার্থক হয়ে দাঁড়িয়েছে। এই ছবিতে অনবদ্য অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে মনোনয়ন পেয়েছেন মেক্সিকোর ইয়ালিটজা আপারিহিও। মজার বিষয় হলো, আলফনসো কুয়ারনের পরিচালনাতেই প্রথমবার অভিনয়ে অভিষেক হয়েছে ইয়ালিটজার! অস্কারের ইতিহাসে মাত্র চতুর্থ ল্যাটিন অভিনেত্রী হিসেবে এই মনোনয়ন পেয়েছেন তিনি। আর গত ১৪ বছরের হিসাব কষলে এটি প্রথম। ইয়ালিটজাই প্রথম আদিবাসী নারী যিনি শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে অস্কার মনোনয়ন পেলেন।

‘অবশেষে মনোনয়ন পাইলাম’
এই ঘটনাটি সেই অর্থে ইতিহাস না হলেও, আদতে এটি ‘ঐতিহাসিক’ তকমাই পাচ্ছে! অবশেষে সেরা পরিচালক ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছেন বিখ্যাত পরিচালক স্পাইক লি। ১০ বছরেরও বেশি সময় ধরে হলিউড ফিল্ম ইন্ডাস্ট্রিতে একের পর এক ছবি বানিয়েছেন তিনি। এ পর্যন্ত প্রায় গোটা তিরিশেক ছবি রয়েছে তাঁর ঝুলিতে। কিন্তু সোনালি রঙের ট্রফিটি হাতে পাননি। চিত্রসমালোচকেরা বলছেন, এবার স্পাইক লির হাতে অস্কার ওঠার জোর সম্ভাবনা আছে। ‘ব্ল্যাককক্লানসম্যান’ ছবির জন্য এবার সেরা পরিচালকের মনোনয়ন পেয়েছেন কৃষ্ণাঙ্গ স্পাইক লি। তাঁর আগে মোট পাঁচজন কৃষ্ণাঙ্গ পরিচালক অস্কারে সেরা পরিচালক ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছিলেন। এরই মধ্যে অবশ্য সম্মানসূচক অ্যাকাডেমি অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছেন স্পাইক। গত ২০১৬ সালের অস্কার আসর বর্জনেও শামিল হয়েছিলেন তিনি, যোগ দিয়েছিলেন #OscarsSoWhite আন্দোলনে।

তথ্যসূত্র: দ্য ইনসাইডার, নিউইয়র্ক টাইমস, ভ্যানিটি ফেয়ার, ওয়্যারড ও সিবিএস নিউজ

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন