শিরোনাম :

দেশীয় চলচ্চিত্রকে বাঁচাতে করমুক্তির দাবি


সোমবার, ৪ মার্চ ২০১৯, ০৯:২০ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

দেশীয় চলচ্চিত্রকে বাঁচাতে করমুক্তির দাবি

বিনোদন: দেশীয় চলচ্চিত্রকে বাঁচাতে আপাতত করমুক্ত করার দাবি জানিয়েছেন নারী সংরক্ষিত আসনের এমপি সুবর্ণা মোস্তাফা।

রোববার রাতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণ সম্পর্কিত ধন্যবাদ প্রস্তাবের উপর আলোচনায় অংশ নিয়ে সুবর্ণা মোস্তাফা এ দাবি করেন।

সুবর্ণা মোস্তাফা বলেন, আমাদের চলচ্চিত্র এখন দুঃসময়ের মধ্য দিয়ে চলছে। দেশীয় চলচ্চিত্রের সুদিন ফিরে আনতে অতিসত্বর প্রতিটি জেলার সিনেমা হলগুলোকে সংস্কার করতে হবে। আরও বেশি সিনেপ্লেক্স নির্মাণ করতে হবে। তাই প্রধানমন্ত্রীকে অনুরোধ করছি এই দুর্দিনে চলচ্চিত্রকে আপাতত করমুক্ত করা হোক।

তিনি বলেন, বাংলা চলচ্চিত্র প্রদর্শনীর ক্ষেত্রে হলগুলোকে ইউটিলিটি মুক্ত করা হোক এবং প্রয়োজন মাফিক আরও কিছু প্রণোদন দেওয়া হোক। প্রয়োজনে যে সকল জায়গাতে বিদেশি চলচ্চিত্র প্রদর্শিত হচ্ছে সেগুলোতে কর বাড়িয়ে দেয়া হোক।

আওয়ামী লীগের এই সংসদ সদস্য বলেন, লাগামহীন বিজ্ঞাপন ও অব্যবস্থাপনার অবসান দরকার। আমাদের এতো টেলিভিশন চ্যানেল কিন্তু ডিজিটাল বিতরণের অভাবে দেশীয় চ্যানেল দর্শক হারাচ্ছে।

সুবর্ণা মোস্তাফা বলেন, আমাদের সংস্কৃতি শুধু নাচ-গানের মধ্যে সীমাবদ্ধ নয়। এই সংস্কৃতি ইতিহাস, ভাষা সাহিত্য, ঐতিহ্য, আচার আচরণকে শিক্ষা দেয়। দুঃখজনক হলেও সত্য আমাদের সেই সংস্কৃতি যতটা না বাইরে থেকে বিপন্ন হয়েছে তার চেয়ে বেশি ক্ষতি করা হয়েছে দেশের ভেতর থেকেই। ডাবিং করা বিদেশি সিরিয়াল যেন নির্দিষ্ট সময়ে এবং সপ্তাহের একটি নির্দিষ্ট দিনের প্রদর্শিত হয়। বাংলাদেশ টেলিভিশন হতে পারে তাদের রোল মডেল।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন