শিরোনাম :

৭২তম কান চলচ্চিত্র উৎসবে সেরা ‘প্যারাসাইট


রবিবার, ২৬ মে ২০১৯, ০১:৩০ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

৭২তম কান চলচ্চিত্র উৎসবে সেরা ‘প্যারাসাইট

বিনোদন: গতকাল শনিবার পর্দা নেমেছে ৭২তম কান চলচ্চিত্র উৎসবের। এবারের আসরে সেরা সিনেমার পদক পাম ডি’অর বা স্বর্ণপাম জিতেছে বোং জুন হো পরিচালিত দক্ষিণ কোরিয়ান সিনেমা প্যারাসাইট।

এবারই প্রথম কান চলচ্চিত্র উৎসবে হাজির হয়েছিলেন ফরাসি-সেনেগালিয়ান পরিচালক মাতি ডিউপ। কান চলচ্চিত্র উৎসবের ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ নারী হিসেবে গ্র্যান্ড প্রিক্স অ্যাওয়ার্ড জিতেছেন তিনি। সেনেগালের অভিবাসন সমস্যা নিয়ে নির্মিত ‘আটলান্টিকস’ সিনেমার জন্য এ পুরস্কার জিতেছেন তিনি। এটি তার প্রথম ন্যারেটিভ ফিচার ফিল্ম।

যৌথভাবে জুরি পুরস্কার জিতেছে ল্যাজ লি পরিচালিত লা মিজারেবলস এবং ব্রাজিলিয়ান নির্মাতাযুগল ক্লেবার মেনডনকা ফিলহো ও জুলিয়ানো ডরনেলেসের বাকুরাও।

পুরস্কার জেতা চারটি সিনেমাই বর্তমান বিশ্বের অন্যতম আলোচিত বিষয় নিয়ে নির্মিত। পশ্চিম আফ্রিকার অভিবাসন সমস্যা, ফ্রান্স ও দক্ষিণ কোরিয়ার কর্মজীবী শ্রেণীর সংগ্রাম এবং ব্রাজিলের ডানপন্থী রাজনীতি নিয়ে ব্যঙ্গ এ সিনেমাগুলোতে তুলে ধরা হয়েছে।

এদিকে আসরে ইয়ং আহমেদ সিনেমার জন্য সেরা পরিচালকের পুরস্কার জিতেছেন জেন পিয়েরে ও লুক ডারডেন। পোট্রেট অব অ্যা লেডি অন ফায়ার সিনেমার জন্য সেরা চিত্রনাট্যের পুরস্কার জিতেছেন ফরাসি চিত্রনাট্যকার সেলিন সিয়ামা।

সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন এমিলি বীচাম। লিটল জো সিনেমায় তার অনবদ্য অভিনয়ের জন্য পুরস্কারটি জিতেছেন তিনি। পেইন অ্যান্ড গ্লোরি সিনেমার জন্য সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন অ্যান্টোনিও ব্যান্ডারাস। আওয়ার মাদার্স সিনেমার জন্য ক্যামেরা ডি’অর পুরস্কার পেয়েছেন সিজার ডিয়াজ।

৭২তম কান চলচ্চিত্র উৎসবে জুরি বোর্ডের নেতৃত্বে ছিলেন নির্মাতা আলেহান্দ্রো গঞ্জালেজ ইনারিত্তু। জুরি বোর্ডের অন্য সদস্যরা হলেন—গ্রিক নির্মাতা ইয়োরগেস লানথিমস, ইতালীয় নির্মাতা এলিস রোরওয়াশের, মার্কিন অভিনেত্রী এল ফ্যানিং, ফরাসি লেখক এঙ্কি বিলাল, পোল্যান্ডের নির্মাতা পাওয়েল পাওলিওস্কি, মার্কিন নির্মাতা কেলি রেইচার্ড, ফরাসি নির্মাতা রবিন কাম্পিলো এবং সেনেগালের অভিনেত্রী মাইমুনা নাদিয়া।

গত ১৪ মে ৭২তম কান চলচ্চিত্র উৎসবের উদ্বোধন হয়। প্রতিবছরের মতো দক্ষিণ ফ্রান্সের সমুদ্রতীরবর্তী কান শহরে এবারো ছিল তারকাদের সমারোহ।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন