শিরোনাম :

বরিশালে হামের টিকা দেয়ার পর শিশু অসুস্থ্


বৃহস্পতিবার, ২ জুন ২০১৬, ০৯:৪০ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

বরিশালে হামের টিকা দেয়ার পর শিশু অসুস্থ্

বরিশাল প্রতিনিধি: জেলার আগৈলঝাড়ার বাহাদুরপুর গ্রামের পরিমল বিশ্বাসের ১৫ মাসের পুত্র পাইলট বিশ্বাসকে হামের দ্বিতীয় ডোজের টিকা দেয়ার পর শিশুটির শরীরে বিভিন্ন ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়া শুরু করেছে বলে অভিযোগ পাওয়া গেছে।

শিশুটির দিনমজুর বাবা অভিযোগ করেন, গত ২২মে স্থানীয় সরকারি টিকাদান কেন্দ্রে তার শিশুপুত্র পাইলটকে হামের দ্বিতীয় ডোজের টিকা দিয়েছেন ওই এলাকার সহকারী স্বাস্থ্য পরিদর্শক নীলকান্ত হালদার।

টিকা দেয়ার পর থেকে পাইলটের শরীরে বিভিন্ন ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া (প্রতিবন্ধিতা) দেখা দেয়া শুরু করে। টিকা দেয়ার পাঁচদিন পর শিশুটির দু’পা হাটা চলার শক্তি হারিয়ে হাতও অবসন্ন হয়ে আসতে শুরু করেছে।

তিনি আরও জানান, গতকাল পাইলটকে উপজেলা হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতালের ১৯ নম্বর বেডে চলছে শিশু পাইলটের চিকিৎসা।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আলতাফ হোসেন জানান, টিকা দেয়ার কারণেই শিশুটির এমন হয়েছে তা সঠিক নয়। টিকা দেয়ার কারণে কোন পার্শ্বপ্রতিক্রিয়া হলে তা ২৪ ঘণ্টার মধ্যেই দেখা দিত।

তিনি আরও জানান, শিশুকে ভর্তি করে তিনিসহ হাসপাতালের চিকিৎসক ডাঃ গোলাম মাহাবুব মীর্জা ও ডাঃ বখতিয়ার আল মামুনকে নিয়ে তিন সদস্যর মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে।

সূত্রমতে, বোর্ডের সদস্যরা প্রাথমিকভাবে ধারণা করছেন, শিশুটি এএফপি (একুড প্রাসিড প্যারালাইসিস) রোগে আক্রান্ত হয়েছে। বিষয়টি তারা স্বাস্থ্য মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাদের অবহিত করেছেন। তাদের নির্দেশনা অনুযায়ি পরীক্ষার জন্য শিশুর মলমূত্র বৃহস্পতিবার ঢাকায় পাঠনো হয়েছে।

শুক্রবার শিশু পাইলটকে বরিশাল শের-ই-বাংলা চিকিৎসা মহাবিদ্যালয়ের শিশু বিশেষজ্ঞদের কাছে প্রেরণ করা হবে।

এসআই/এমকে

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন