শিরোনাম :

ইউরিক অ্যাসিড ঠেকানোর উপায়


বৃহস্পতিবার, ২৫ মে ২০১৭, ০১:৪৯ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ইউরিক অ্যাসিড ঠেকানোর উপায়

ডেস্ক প্রতিবেদন: যখন কারও শরীরে ইউরিক অ্যাসিডের পরিমাণ বেড়ে যায় তখন গাউটের সমস্যা শুরু হয়। এর ফলে গাঁটে যন্ত্রণা হয়। এই ধরনের কোনও লক্ষণ দেখা দিলে বা সমস্যা হলে অবশ্যই সাবধান হয়ে যান।

খাবারে থাকা পিউরিন, প্রোটিন ডিগ্রেডেশনের ফলে শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়ে যায়। রক্তের ইউরিক অ্যাসিড তখন কিডনির মাধ্যমে ফিল্টার্ড হয়ে প্রস্রাবের সঙ্গে নির্গত হয়। অ্যাসিড খুব বেড়ে গেল তা গাঁটে গাঁটে জমা হয় ও যন্ত্রণা হয়।

কী কী লাগবে: লেবু ১ টুকরো, শশা ১টা মাঝারি সাইজের, সেলারি ২ আঁটি, আদার মূল ১ সেন্টিমিটার।

কী ভাবে বানাবেন: সব উপকরণ খুব ভাল করে ধুয়ে পরিষ্কার করে নিন। এ বার শশা ও সেলারি ছোট ছোট করে কেটে মিক্সারে দিন। এক সঙ্গে বেটে নিয়ে আদা ও লেবুর রস মেশান। আরও এক বার ভাল করে ব্লেন্ড করে নিন।

এই মিশ্রণ নিয়মিত দিনে দু’বার খেলে ভাল ফল পাবেন। সবচেয়ে ভাল ফল পাবেন যদি প্রথম বার সকালে খালি পেটে খান। দ্বিতীয় বার দিনের মধ্যে যখন খুশি খেতে পারেন।

সাবধানতা: বেশ কিছু কারণের জন্য শরীরে ইউরিক অ্যাসি়ডের মাত্রা বেড়ে যায়। এর মধ্যে রয়েছে ড্রাগ, ডাইইউরেটিক, অ্যালকোহল, ওবেসিটি, কিডনির সমস্যা, থাইরয়েড হরমোনের ঘাটতি।

যে খাবারগুলো শরীরে ইউরিক অ্যাসিডের পরিমাণ বাড়িয়ে দেয় যেমন, মাশরুম, ফুলকপি, পালং শাক, কড়াইশুঁটি, অ্যাসপারাগাস, বিনস খাওয়া এড়িয়ে চলুন।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন