শিরোনাম :

গলে যাওয়া আইসক্রিম ফ্রিজে রাখলে যা ঘটে!


শুক্রবার, ৩ আগস্ট ২০১৮, ১০:৩১ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

গলে যাওয়া আইসক্রিম ফ্রিজে রাখলে যা ঘটে!

স্বাস্থ্য: সাধারণত দেখা যায়, যে আইসক্রিম গলে গেলে তাকে আবার জমানোর জন্য পুনরায় ফ্রিজে রেখে দেন মানুষ। কিন্তু, আপনারা জানেন কি, এটা আপনার শরীরের পক্ষে ক্ষতিকারক হতে পারে?

বিশেষজ্ঞরা জানিয়েছেন, গলে যাওয়া আইসক্রিম ফের ফ্রিজে রাখলে আপনার খাদ্য বিষক্রিয়া হতে পারে।

ইংল্যান্ডের অ্যাশটন বিশ্ববিদ্যালয়ের প্রফেসর অমরীন বশিরের দাবি, আমরা কখনই ভেবে দেখি না যে ডেজার্টও স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক হতে পারে।

তিনি জানান, অনেকেরই ফুড-বোর্ন ডিজিজ হয়। যা তারা অনেক পরে বুঝতে পারেন।

তিনি আরো জানান, অনেক খাবার এমন হয়, যার ঠান্ডা তাপমাত্রার প্রয়োজন। সেই খাবারগুলো যদি স্বাভাবিক তাপমাত্রায় রাখা হয়, তাহলে তা গলে যায়। এই ধরনের খাবারগুলি সাধারণ তাপমাত্রায় দ্রুত খারাপ হতে শুরু করে।

মন খাবার, যেগুলোকে সেই নির্দিষ্ট তাপমাত্রায় রাখা হয় না, তাতে ক্যাম্পিলোব্যাক্টার, ই কোলাই এবং লিস্টরিয়া জাতীয় ব্যাক্টেরিয়া তৈরি হয়। যার ফলে ওই খাবারগুলো স্বাস্থ্যসম্মত থাকে না। শরীরের পক্ষে তা ক্ষতিকারক হয়ে ওঠে। এমন খাবার খেলে সহজেই ফুড পয়জনিং হতে পারে। এই ধরনের খাবার খেলে ডায়রিয়া, বমি, আমাষা হতে পারে। খাওয়ার ইচ্ছে মরে যায়।

প্রফেসর বশিরের পরামর্শ, অল্প মাত্রায় এই খাবার তৈরি বা কিনুন এবং দ্রুত তা খেয়ে নিন। এসব বিশেষজ্ঞের দাবি। কোনও প্রস্তাবকে গুরুত্ব বা তার প্রেক্ষিতে চিকিৎসা শুরু করার আগে নিজ নিজ বিশেষজ্ঞের পরামর্শ অবশ্যই নিন।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন