শিরোনাম :

যা খেলে লিভার ভালো থাকবে


মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৮, ১০:৫৩ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

যা খেলে লিভার ভালো থাকবে

স্বাস্থ্য ডেস্ক: লিভার আমাদের শরীরের গুরুত্বপূর্ণ একটি অংশ। অস্বাস্থ্যকর জীবনযাপন লিভারের ওপর খারাপ প্রভাব ফেলে। ওজন বৃদ্ধি, হৃদরোগ, দীর্ঘ সময় ক্লান্তি অনুভব করা, হজমের সমস্যা, এলার্জি ইত্যাদি নানা অসুখ দেখা দিতে পারে অসুস্থ লিভারের কারণে। জেনে নিন কোন খাবারগুলো আমাদের লিভারকে ভালো রাখবে।

১. রসুন : লিভার পরিষ্কার রাখার জন্য সবচেয়ে উপকারী হল রসুন। রসুনের এনজাইম লিভারের ক্ষতিকর টক্সিক উপাদান পরিষ্কার করে। এতে আছে আছে আরও দুটি উপাদান যার নাম এলিসিন এবং সেলেনিয়াম যা লিভার পরিষ্কার রাখে এবং ক্ষতিকর টক্সিক উপাদান হতে রক্ষা করে। প্রতিদিন যে কোন সময় ২-৩ টি রসুনের কোয়া খেয়ে নিন।

২. লেবু : লেবুর অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান লিভার পরিষ্কার রাখতে সাহায্য করে এবং ডি লিমনেন উপাদান লিভারে এনজাইম সক্রিয় করে। তাছাড়া লেবুর ভিটামিন সি লিভারে বেশি করে এনজাইম তৈরি করে যা হজম শক্তির বাড়ায়।

৩. আপেল : প্রতিদিন ১ টি করে আপেল খেলে তা লিভারকে সুস্থ রাখে। আপেলের পেক্টিন, ফাইবার দেহের পরিপাক নালী হতে টক্সিন ও রক্ত হতে কোলেস্টরোল দূর করে এবং সঙ্গে সঙ্গে লিভারকেও সুস্থ রাখে।

৪. হলুদ : হলুদ লিভারেক ডিটক্স -এর পরিমাণ বৃদ্ধি করে, লিভারকে পরিষ্কার করে।

৫. গ্রিন টি : গ্রিন টি-তে অ্যান্টিঅক্সিডেন্ট ও কেটেচিন নামক দুটি উপাদান রয়েছে যা লিভারের সমস্যা দূর করে। এটি ডায়েটের জন্যও বেশ উপযোগী।

৬. সবুজ শাক-সবজি : লিভারকে পরিষ্কার ও সক্রিয় রাখার ক্ষেত্রে সব থেকে ভালো হল সবুজ শাক-সবজি। লিভারের সুরক্ষায় পালংশাক ,বীট, গাজর ও বাঁধাকপি অত্যন্ত উপযোগী। পালংশাক ও গাজরে রয়েছে উচ্চমাত্রায় ফ্লাভনয়েড ও বিটা ক্যারোটিন যা লিভারের কর্মক্ষমতা বাড়ায়। বাঁধাকপি লিভারের টক্সিন দূর করে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন