শিরোনাম :

সকাল থেকে বিকাল পর্যন্ত ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে


শুক্রবার, ৮ ফেব্রুয়ারি ২০১৯, ১১:৩৮ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

সকাল থেকে বিকাল পর্যন্ত ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে

ঢাকা: স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, শনিবার সারা দেশে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পরিচালিত হবে। ৬ থেকে ১১ মাস বয়সী ২৫ লাখ ২৭ হাজার শিশুকে একটি করে নীল রংয়ের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী প্রায় ১ কোটি ৯৫ লাখ ৭ হাজার শিশুকে একটি করে লাল রংয়ের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

ওই দিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত কর্মসূচি চলবে। বৃহস্পতিবার সচিবালয়ে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো উপলক্ষে এক সংবাদ সম্মেলনে মন্ত্রী একথা জানান।

মন্ত্রী বলেন, আপনাদের মাধ্যমে দেশবাসীর কাছে আমার আবেদন, ভিটামিন ‘এ’ ক্যাপসুল ক্যাম্পেইন দিবসে একটি শিশুও যেন বাদ না পড়ে। যাদের ৬ থেকে ৫৯ মাস বয়সী শিশু আছে সেসব মা-বাবা এবং অভিভাবক যেন অবশ্যই সেবা গ্রহণ করেন। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থা, ধর্মীয় প্রতিষ্ঠান, শিক্ষক ও সাংবাদিকসহ সবার সার্বিক সহযোগিতায় দেশব্যাপী ১ লাখ ২০ হাজার কেন্দ্রের মাধ্যমে এ কার্যক্রম পরিচালিত হবে।

লঞ্চঘাট, ফেরিঘাট, টোল প্লাজা, বিশেষ করে বঙ্গবন্ধু ব্রিজ, দাউদকান্দি, মেঘনা ব্রিজ, বিমানবন্দর, স্টেশন, খেয়াঘাট ইত্যাদি স্থানে অবস্থান করবে টিম। তবে দুর্গম এলাকা হিসেবে চিহ্নিত ১২টি জেলার ৪৬টি উপজেলায় ২৪০টি ইউনিয়নে ক্যাম্পেইন পরবর্তী ৪ দিন বাড়ি বাড়ি গিয়ে শিশুদের সার্চিং কার্যক্রম পরিচালনা করা হবে।

এক প্রশ্নের উত্তরে জাহিদ মালেক বলেন, কয়েকদিন আগে ভিটামিন এ ক্যাপসুলে কিছুটা ত্রুটি দেখা দেয়। আমরা শিশুদের জন্য কোনো ঝুঁকি নিতে চাইনি। ফলে সেই ক্যাপসুলগুলো আর ব্যবহার করিনি। তবে এবারের ভিটামিন ক্যাপসুলে আর সমস্যা নেই।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন