শিরোনাম :

গত বছর ক্যান্সার নিয়েছে ১ লাখ ৮ হাজার ১৩৭ প্রাণ


মঙ্গলবার, ৫ মার্চ ২০১৯, ০৮:৩২ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

গত বছর ক্যান্সার নিয়েছে ১ লাখ ৮ হাজার ১৩৭ প্রাণ

ডেস্ক: স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক স্বপন বলেছেন, বিশ্বস্বাস্থ্য সংস্থার ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার (আইএআরসি) এর প্রতিবেদন অনুযায়ী গত বছর (২০১৮) বাংলাদেশে ক্যান্সার আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ১ লাখ ৫০ হাজার ৭৮১ জন, যার মধ্যে মারা গেছে ১ লাখ ৮ হাজার ১৩৭ জন।

ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বি মিয়ার সভাপতিত্বে গত রবিবার জাতীয় সংসদ অধিবেশনে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সরকারদলীয় সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের লিখিত জবাবে এ তথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন। মন্ত্রী জানান, তামাক, দূষণ, অনিরাপদ খাদ্যাভ্যাসের কারণে ক্যান্সার রোগীর সংখ্যা বাড়লেও গ্লোবাল অ্যাডাল্ট টোবাকো সার্ভে (জিএটিএস), ২০০৯ এবং জিএটিএস, ২০১৭ এর তুলনামূলক তথ্যচিত্রে দেখা যায়, তামাকের ব্যবহারের কারণে ক্যান্সার রোগীরে সংখ্যা হ্রাস পাচ্ছে। কেননা ২০০৯ সালে তামাক ব্যবহারকারীর সংখ্যা ছিল ৪৩ দশমিক ৩ শতাংশ, গত ২০১৭ সালে এ সংখ্যা কমে দাঁড়িয়েছে ৩৫ দশমিক ৩ শতাংশ।

পনির উদ্দিন আহমেদের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, উপজেলা পর্যায়ে ডাক্তার, নার্স পদায়নের নিমিত্ত নতুনভাবে ডাক্তার নিয়োগ দেওয়ার পরিকল্পনা সরকারের আছে। এর আলোকে ১০ হাজার নতুন করে ডাক্তার নিয়োগ করা হবে। এর মধ্যে ৫ হাজার পদের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি জারি করা হয়েছে, বাকিগুলোর বিজ্ঞপ্তি জারির কার্যক্রম চলমান।

ইসরাফিল ইসলামের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, বর্তমানে দেশে অ্যালোপ্যাথিক ২৭২টি, হোমিওপ্যাথিক ৭৮টি, আয়ুর্বেদিক ২০৫টি এবং ইউনানী ২৭১টি অনুমোদিত ওধুষ উত্পাদনকারী প্রতিষ্ঠান রয়েছে।

 

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন