শিরোনাম :

বিস্কুট খেলে হতে পারে ক্যান্সার!


বৃহস্পতিবার, ২ মে ২০১৯, ০১:৩৭ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

বিস্কুট খেলে হতে পারে ক্যান্সার!

স্বাস্থ্য,০২ মে(বাংলাপ্রেস): চায়ের সঙ্গে বিস্কুট না খেলে পূর্ণ স্বাদই তো পাওয়া যায় না। তাই বিস্কুট ছাড়া চা কল্পনাই করেন না কেউ। এছাড়াও সারা দিনে নানা সময়ে, নানা কারণে মুঠো মুঠো বিস্কুট আমরা খেয়েই থাকি। কিন্তু জানেন কি, এই বিস্কুট থেকে অস্বাভাবিক স্থুলতা, ডায়াবেটিস এমন কি ক্যান্সারের মতো মারাত্মক রোগ শরীরে হতে পারে।

ক্যান্সার এপিডেমিওলজি, বায়োমার্কাস অ্যান্ড প্রিভেনসন্স নামের একটি মার্কিন পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, অতিরিক্ত বিস্কুট খেলে হতে পারে মারাত্মক বিপদ। মার্কিন চিকিৎসক ও গবেষকদের মতে, বিস্কুট মানেই ময়দা যা তৈরির সময় ভিটামিন কিছুই থাকে না। ময়দা তৈরির সময় ফাইবার কমে যাওয়ায় কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দিতে পারে।

শুধু তাই নয়, অতিরিক্ত বিস্কুট খাওয়ার ফলে ধীরে ধীরে ওজন বাড়তে থাকে। ওই প্রতিবেদনে আরো দাবি করা হয়, মাত্রাতিরিক্ত পরিমানে বিস্কুট খাওয়ার ফলে এন্ডমেট্রিয়াল ক্যান্সার-এর ঝুঁকি অনেকটাই বেড়ে যায়।

বিশেষজ্ঞদের মতে, ট্রান্স ফ্যাটের আধিক্য বিস্কুটে রয়েছে যার প্রভাবে রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা আর ওজন অস্বাভাবিক হারে বাড়াতে থাকে। এই ট্রান্স ফ্যাটের আধিক্যের ফলে ডায়াবেটিস ও হার্টের নানা রোগের আশঙ্কাও বাড়তে থাকে।

শুধু তাই নয়, নিয়মিত বিস্কুট খাওয়ার কারণে শিশুদের মধ্যে অ্যালার্জির সমস্যা দেখা দিতে পারে। হঠাৎ রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে।

সুইডেনের কারোলিন্সকা ইনস্টিটিউটের গবেষকদের দাবি, মাত্রাতিরিক্ত পরিমানে বিস্কুট খাওয়ার ফলে নারীদের গর্ভাশয়ে ক্যান্সার বা টিউমার হওয়ার ঝুঁকি অনেকটাই বেড়ে যায়।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন