শিরোনাম :

ভূমধ্যসাগরে নৌকা ডুবে ৭০০ শরণার্থীর মৃত্যু: জাতিসংঘ


রবিবার, ২৯ মে ২০১৬, ০৬:১৫ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ভূমধ্যসাগরে নৌকা ডুবে ৭০০ শরণার্থীর মৃত্যু: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক: ইতালি যাওয়ার পথে গত কয়েক দিনে শরণার্থীদের বহনকারী তিনটি নৌকা ডুবে ৭০০ জনেরও বেশি শরণার্থী সাগরে ডুবে প্রাণ হারিয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর। সংস্থাটি বলছে, শরণার্থী সংকট নিয়ে এক বছরেরও বেশি সময়ের মধ্যে এক সপ্তাহে এটিই সবেচেয়ে বেশি প্রাণহানি।

জেনেভায় আল জাজিরাকে দেয়া সাক্ষাতকারে সংস্থাটির ইউরোপীয় মুখপাত্র উইলিয়াম স্পিন্ডার বলেন, এই সপ্তাহে ভূমধ্যসাগরে বেশ কয়েকটি প্রাণঘাতী নৌকাডুবির ঘটনা ঘটেছে।



স্পিন্ডার বলেন, 'এর মধ্যে প্রথম নৌকাডুবির ঘটনা ঘটে গত বুধবার। প্রায় ৬০০ জনকে বহনকারী একটি নৌকা তখন ডুবে যায়। ওই ঘটনায় বেশ কয়েকজন এখনো নিখোঁজ রয়েছেন।'

এর পর বৃহস্পতিবার দ্বিতীয় ও শুক্রবার শরণার্থীদের বহনকারী তৃতীয় নৌকাডুবির ঘটনা ঘটে বলে জানান জাতিসংঘের ওই কর্মকর্তা। এতে এখন পর্যন্ত প্রায় ৭০০ ব্যক্তির কোন হদিস পাওয়া যায়নি। ধারণা করা হচ্ছে এরা সবাই সাগরে ডুবে গেছে।

ইউএনএইচসিআর জানিয়েছে, শরণার্থীদের নিয়ে বেশ কিছু নৌকা এই মুহূর্তে ভূমধ্যসাগরে অবস্থান করছে। লিবিয়া থেকে ইতালি পৌঁছানোর চেষ্টা করছে তারা। তাদের জন্য উদ্ধার তৎপরতা চলছে।

এমএল

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন