ব্রেকিং নিউজ
চার অপারেটরকে দ্রুত গতির ইন্টারনেট সেবা ফোরজি’র লাইসেন্স হস্তান্তর
শিরোনাম :
   সাধারণ মানুষের স্বাস্থ্যসেবাকে অগ্রাধিকার দিতে হবে : রাষ্ট্রপতি    প্রাথমিক সমাপনীতে শতভাগ সৃজনশীল প্রশ্নে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত    ”পরিক্ষীত পদ্বতিতেই দেশের জ্বালানি নিরপত্তা নিশ্চিত করা হবে”    কোটাপদ্ধতি সংস্কারের দাবিতে রাবি শিক্ষার্থীদের মানববন্ধন    স্মারকলিপি গ্রহণ করলেন না রাবি উপাচার্য    এসএসসি পরীক্ষার প্রশ্ন ফাঁসের অভিযোগে ৪ শিক্ষক গ্রেপ্তার    আন্দোলনের মুখে অচল হয়ে পড়েছে বিসিসি কার্যক্রম    সময় মতো, সংবিধান অনুযায়ী নির্বাচন হবে: প্রধানমন্ত্রী    সংবাদ সম্মেলনে তিনটি সুখবর দিলেন প্রধানমন্ত্রী    জামালপুরে আড়াই বছরের শিশুর বিরুদ্ধে মামলা

ইংল্যান্ডের রানির বছরে দু’দিন জন্মদিন পালন


সোমবার, ৩০ মে ২০১৬, ১১:৩০ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ইংল্যান্ডের রানির বছরে দু’দিন জন্মদিন পালন

ডেস্ক প্রতিবেদন: ইংল্যান্ডের রানির বছরে দু’বার জন্মদিন পালন করা হয়। এই বিচিত্র প্রথা অনুযায়ী আগামী মাসেই দ্বিতীয়বার জন্মদিন পালন করা হবে রানির। তবে বছরে দুই বার তাঁর জন্মদিন পালনের কোন কারণ রয়েছে কী?

জন্মদিন একটিই হয় সকলের কিন্তু ইংল্যান্ডের রাজপরিবার তো আর ‘সাধারণ’ নয়, তাই তাঁদের ব্যাপারস্যাপার অনেক ক্ষেত্রেই একটু অন্য রকম। বছরে দু’বার দু’টি আলাদা আলাদা দিনে পালন করা হয় রানি দ্বিতীয় এলিজাবেথের জন্মদিন।

এবছর ২১ এপ্রিল হয়ে গেছে রানির প্রথম জন্মদিন পালন এবার আগামী ১১ জুন পালন করা হবে রানির দ্বিতীয় জন্মদিন। এই বিচিত্র প্রথাটির শুরু রাজা দ্বিতীয় জর্জের সময় থেকে, ১৭৪৮ সালে।

এর পিছনে রয়েছে ব্রিটেনের জলবায়ুর বৈশিষ্ট্য। রাজা দ্বিতীয় জর্জের জন্মদিন ছিল নভেম্বরে। ওই সময়ে সেদেশে যা ঠাণ্ডা পড়ে তাতে জন্মদিন উপলক্ষে বিশেষ প্যারেড আয়োজন করা সম্ভব হত না। তাই তিনি গ্রীষ্মকালের একটি মিলিটারি ইভেন্ট, ‘ট্রুপিং দ্য কালার’-এর সঙ্গে আনুষ্ঠানিক জন্মদিন উদযাপন চালু করেন।

তার পর থেকেই ইংল্যান্ডের রাজসিংহাসনের এটিই দস্তুর। যিনিই হবেন রাজা বা রানি, তাঁর দু’টি জন্মদিন পালিত হবে। একটি আসল জন্মদিন পালন আসল জন্মদিনে এবং আনুষ্ঠানিক উদযাপনটি হবে ‘ট্রুপিং দ্য কালার’-এর সময়, অর্থাৎ জুন মাসের একটি শনিবারে। আসল জন্মদিনটি ব্যক্তিগতভাবে পালন করা হবে রাজঅন্দরে।

এই ব্যক্তিগত উদযাপনটিও নেহাম কম জমকালো হয় না। সাড়ম্বরে তিনবার গান স্যালুট দেওয়া হয় রানিকে। প্রথমবার হাইড পার্কে ৪১ গান স্যালুট, দ্বিতীয়বার উইন্ডসর গ্রেট পার্কে ২১ গান স্যালুট এবং তৃতীয়বার টাওয়ার অফ লন্ডনে ৬২ গান স্যালুট।

দুই জন্মদিনের প্রথাটি চালু করার পরে বলা হয়েছিল যে ইচ্ছে করলে ইংল্যান্ডের রাজা বা রানি এই ট্রাডিশন বজায় না-ও রাখতে পারেন। রানি দ্বিতীয় এলিজাবেথ অত্যন্ত ট্রাডিশনপরায়ণ বলেই খ্যাত। তাই এই প্রথাটি তিনি ভাঙেননি, যদিও তাঁর আসল জন্মদিনটি, ২১ এপ্রিল, গ্রীষ্মকালেই পড়ে এবং রাজা দ্বিতীয় জর্জের মতো এক্ষেত্রে আবহাওয়া-জনিত কোনও সমস্যায় পড়তে হত না।

এই বছর রানির আনুষ্ঠানিক জন্মদিনটি পালন করা হবে আগামী ১১ জুন। ওইদিন প্রথা অনুযায়ী ট্রুপিং দ্য কালার সেরিমনির পরে রানি দেখা দেবেন বাকিংহাম প্যালেসের বারান্দায়। সঙ্গে থাকবেন রাজপরিবারের অন্যান্য সদস্যরা। এমন প্রথার একটি ভাল দিক কিন্তু আছেই— বছরে দু’বার জন্মদিনের ভোজ, সে আবার যে-সে ভোজ নয়, রাজভোজ! সূত্র: এবেলা

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন