শিরোনাম :

গুজরাটের দাঙ্গায় অভিযুক্ত ২৪


বৃহস্পতিবার, ২ জুন ২০১৬, ০৪:৫১ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

গুজরাটের দাঙ্গায় অভিযুক্ত ২৪

আন্তর্জাতিক ডেস্ক: গুজরাট দাঙ্গায় জড়িত থাকার দায়ে ২৪ জনকে অভিযুক্ত করেছে ভারতের একটি বিশেষ আদালত। আহমেদাবাদ শহরে গুলবার্গ সোসাইটিতে ওই দাঙ্গার ঘটনায় আরো ৩৬ জনকে খালাস দেওয়া হয়েছে।

২০০২ সালে মুসলিম বিরোধী ওই দাঙ্গার সময় গুলবার্গ সোসাইটি কমপ্লেক্সে আক্রমণ চালায় অন্তত ২০ হাজার বিক্ষোভকারী। পরে কুপিয়ে ও আগুনে পুড়িয়ে অন্তত ৬৯ জনকে হত্যা করা হয়।

ওই দাঙ্গাকে কেন্দ্র করে প্রায় এক হাজার মানুষের প্রাণহানি হয়। যার বেশিরভাগই ছিল মুসলিম। একটি ট্রেনে আগুনে ৬০ হিন্দু তীর্থযাত্রীর প্রাণহানিকে কেন্দ্র করে দাঙ্গার সূচনা হয়। ট্রেনে আগুন দেয়ার জন্যে তখন মুসলিমদের দায়ী করা হয়।

এরপর পাল্টা প্রতিক্রিয়ায় মুসলিমদের বাড়িঘরে হামলা শুরু হয়। ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সেই সময় গুজরাটের মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন। তবে এ ঘটনায় নীরব ভূমিকা পালন করেছিলেন বলে অভিযোগ রয়েছে মোদির বিরুদ্ধে।

২০০২ সালের ২৮ ফেব্রুয়ারির ওই ঘটনায় কংগ্রেস দলীয় সাংসদ এহসান জাফরি মারা যান। আহমেদাবাদের বিশেষ আদালত সেই ঘটনায় ২৪ জনকে দোষী সাব্যস্ত করা হয়। এদের মধ্যে বিশ্ব হিন্দু পরিষদ নেতা অতুল বৈদ্যও রয়েছেন।

আগামী সোমবার অভিযুক্তদের বিরুদ্ধে শাস্তি ঘোষণা করবে আদালত।

এসএ

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন