শিরোনাম :

লিবিয় উপকূলে ১০৪ মৃতদেহ উদ্ধার


শুক্রবার, ৩ জুন ২০১৬, ১০:৩৬ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

লিবিয় উপকূলে ১০৪ মৃতদেহ উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক: ভূমধ্যসাগরের লিবিয়ার পশ্চিমাঞ্চলীয় শহর জুয়ারার উপকুলে ভেসে আসা ১০৪ শরনার্থীর মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

লিবিয়ার নৌ-বাহিনীর মুখপাত্র কর্নেল আইয়ুব গাসিল শুক্রবার এপিকে বলেন, ১০৪ টি মরদেহ উদ্ধার করা হয়েছে।

তিনি বলেন, ‘অবৈধ পথে ইউরোপগামী অভিবাসীর নৌকাগুলো সাধারণত ছোট হয়। এসব নৌকায় সাধারণত ১২৫ জনের মতো লোক ধরে। সে ক্ষেত্রে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।’

তিনি জানান, গত বৃহস্পতিবার উপকূলে একটি নৌকা ভাসতে দেখে তা জব্দ করে লিবিয়ার কোস্টগার্ড। ধারণা করা হচ্ছে, বুধবার অভিবাসী নিয়ে ইউরোপের উদ্দেশে পাড়ি দিচ্ছিলো নৌকাটি।

লিবিয়া থেকে সাগর পাড়ি দিয়ে অবৈধভাবে ইউরোপে গমনেচ্ছু অভিবাসীর সংখ্যা দিনদিন বাড়ছে। ঝুঁকিপূর্ণভাবে সাগর পাড়ি দেওয়ায় প্রায়ই বড় ধরনের দুর্ঘটনা ঘটছে।

এর আগে গত সপ্তাহে ভূমধ্যসাগরে দুদিনে সাত শতাধিক শরণার্থীর প্রাণহানি হয়েছে বলে আশঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর। সংস্থাটির বরাত দিয়ে রয়টার্স জানায়, তিনটি নৌযান উল্টে বিপুল প্রাণহানি ঘটেছে।

ইউএনএইচসিআরের মুখপাত্র কার্লোটা সামি বলেন, শরণার্থী নিয়ে এক বছরেরও বেশি সময় ধরে চলমান সংকটের মধ্যে এক সপ্তাহে এটিই সবচেয়ে বেশি প্রাণহানি।

এদিকে ফ্রান্সভিত্তিক আন্তর্জাতিক দাতব্য চিকিৎসা সংস্থা ডক্টরস উইদাউট বর্ডারস (এমএসএফ) বলছে, গত সপ্তাহে জাহাজডুবির ঘটনায় মৃত্যুর সংখ্যা ৯০০ ছাড়িয়েছে।- আল জাজিরা

এমএল

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন