শিরোনাম :

সবচেয়ে 'ভালো' দেশ সুইডেন, তালিকায় নেই বাংলাদেশ


শনিবার, ৪ জুন ২০১৬, ০৭:১৬ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

সবচেয়ে 'ভালো' দেশ সুইডেন, তালিকায় নেই বাংলাদেশ

আন্তর্জাতিক ডেস্ক: সবদিক থেকে বিশ্বের সবচেয়ে 'ভালো দেশে'র মর্যাদা পেয়েছে সুইডেন। তবে ১৬৩টি দেশের মধ্যে বাংলাদেশের নাম উঠে আসেনি। প্রতিবেশি দেশ ভারত রয়েছে ৭০ নম্বরে।

বিশ্বের ভালো দেশগুলো নিয়ে করা প্রতিবেদনে বলা হয়েছে, সুইডেন অন্যান্য দেশের তুলনায় আর্থিক দিক থেকে বেশ সচ্ছ্বল। এছাড়া অন্যান্য দেশের তুলনায় অনেক কম ক্ষতিকারক ও মানবিক। বিজ্ঞান, সংস্কৃতি, নিরাপত্তা ও শান্তি, জলবায়ুর পরিবর্তন, স্বাস্থ্য ও সমতা বজায়ের দিক থেকে বিচার বিবেচনা করে মোট ১৬৩টি দেশকে তালিকাভুক্ত করা হয়েছে। সেরা ১০টি দেশের মধ্যে প্রথমেই রয়েছে সুইডেনের নাম। দ্বিতীয় স্থানে রয়েছে ডেনমার্ক। তৃতীয়তে নেদারল্যান্ড। এরপর ইউকে, জার্মানি, ফিনল্যান্ড, কানাডা, ফ্রান্স, অস্ট্রিয়া ও নিউ জিল্যান্ড। লিবিয়াও রয়েছে ভালো স্থানেই। লিবিয়ার অবস্থান ১৬৩ তম স্থানে। সব মিলিয়ে ভারতের স্থান ৭০-এ। এর উপরে রয়েছে চীন।

আন্তর্জাতিক নিরাপত্তা ও শান্তির দিক থেকে ২৭ এবং উন্নয়ন ও সাম্যতার নিরিখে ভারত ১২৪ স্থান দখল করে নিয়েছে। এছাড়া স্বাস্থ্যের দিক থেকে ৩৭ তম ও বিজ্ঞান ও প্রযুক্তির দিক থেকে ৬২তম স্থান অর্জন করেছে ভারত। সাংস্কৃতিকে ১১৯, জলবায়ুর পরিবর্তনে ১০৬ ও বিশ্বব্যবস্থায় ১০০তম স্থান পেয়েছে বৃহত্তর গণতন্ত্রের এই দেশ।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন