শিরোনাম :

তুরস্কে তিন বাহিনীর প্রধান পদে পরিবর্তন


বৃহস্পতিবার, ৩ আগস্ট ২০১৭, ০৯:২২ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

তুরস্কে তিন বাহিনীর প্রধান পদে পরিবর্তন

আন্তর্জাতিক ডেস্ক : তুরস্কের সেনা, নৌ ও বিমান বাহিনী পদে পরিবর্তন করা হয়েছে। সেনা অভ্যুত্থানের ব্যর্থ চেষ্টার প্রথম বার্ষিকী পেরোনোর পর এ পরিবর্তন এলো। দেশটির সর্বোচ্চ সামরিক পরিষদের (ইয়াস) দ্বি-বার্ষিক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।ইয়াসের গৃহীত এ সিদ্ধান্ত প্রেসিডেন্ট রজব তৈয়্যব এরদোগানের অনুমতিতে কার্যকর হয়।

রাজধানী আঙ্কারায় প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিমের বাসভবনে তার সভাপতিত্বে অনুষ্ঠিত চার ঘণ্টাব্যাপী এ বৈঠকে অংশ নেন পরিষদের সদস্য সর্বোচ্চ সামরিক কর্মকর্তারা।সামরিক বাহিনীর সর্বোচ্চ পদে নিয়োগ, অবসর, এমনকি অপসারণের বিষয়ে আলোচনার জন্য প্রতি দু’বছর পরপর এ বৈঠক করে ইয়াস।

স্থানীয় সময় সন্ধ্যায় ইয়াসের কর্মকর্তাদের সঙ্গে প্রেসিডেন্ট এরদোগান তার বাসভবনে বৈঠক করেন। এরপরই বিষয়টি সংবাদমাধ্যমকে আনুষ্ঠানিকভাবে জানানো হয়।তুর্কি প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম কালিন জানান, সেনাবাহিনীর সাবেক কমান্ডার জেনারেল ইয়াসার গুলারকে নতুন করে তুরস্কের সেনাবাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে।

এছাড়া, ভাইস অ্যাডমিরাল আদনান ওজবালকে নৌবাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব দেয়া হচ্ছে। জেনারেল হাসান কুসুকাকাইয়াজকে বিমান বাহিনীর প্রধান পদে নিযুক্ত করা হয়েছে।তুরস্কের সেনাবাহিনীর প্রধান হিসেবে ছিলেন চার-তারকা জেনারেল হুলুসি আকবর। প্রেসিডেন্ট ও প্রতিরক্ষামন্ত্রীর পর তিনি বিমান, নৌসহ পুরো সশস্ত্র বাহিনীরই সর্বোচ্চ কর্মকর্তা ছিলেন। বিমান বাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন জেনারেল আবিদিন উনাল। আর নৌবাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন অ্যাডমিরাল বুলেন্ত বোস্তানোগলু।

এ তিন বাহিনী প্রধানের মধ্যে প্রথম দু’জন দায়িত্ব পালন করেছেন ২০১৫ সালের আগস্ট থেকে। আর বোস্তানগলু দায়িত্ব পালন করেছেন ২০১৩ সালের আগস্ট থেকে।গেলো বছর জুলাইয়ে সামরিক বাহিনীর অপেক্ষাকৃত জুনিয়র কর্মকর্তাদের একাংশের অভ্যুত্থান চেষ্টার সময় তিন বাহিনী প্রধানই এরদোগানের প্রতি আনুগত্য দেখিয়েছিলেন। অভ্যুত্থান-চেষ্টা ব্যর্থ হওয়ার পর এ কর্মকর্তাদের নিয়েই সংবাদ সম্মেলন করেছিলেন এরদোগান।

তুর্কি প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম কালিন আরো জানান, ছয় জেনারেলকে সর্বোচ্চ র‌্যাংক দেয়া হয়েছে। এছাড়া, আরও ৬১ কর্নেলকে জেনারেল এবং অ্যাডমিরাল পদ দেয়া হচ্ছে। আধিকারিক বলে আট জেনারেল এবং অ্যাডমিরালের সময় এক বছর করে বাড়ানো হয়েছে। ১৫৯ কর্নেলের তাদের আগের বহালকৃত সময়ের থেকে দু’বছর বাড়ানো হয়েছে।

তিনি আরো যোগ করেন, ২৮ অ্যাডমিরাল এবং জেনারেল ছাড়াও ১০৭ কর্নেল আগামী ১ সেপ্টেম্বর থেকে অবসর নেবেন। তাদের মধ্য থেকে একজন অ্যাডমিরাল তার সময় পূর্ণ করেই অবসরে যাবেন।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন