শিরোনাম :

ভারতে আনসারুল্লাহ বাংলা টিমের সদস্য গ্রেপ্তার!


রবিবার, ৬ আগস্ট ২০১৭, ০২:৪৬ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ভারতে আনসারুল্লাহ বাংলা টিমের সদস্য গ্রেপ্তার!

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের উত্তর প্রদেশের মোজাফফরনগরে বাংলাদেশে নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের সন্দেহভাজন সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে।

রোববার সকালে মোজাফফরনগরের কুটেসারা গ্রাম থেকে বাংলাদেশের নাগরিক আবদুল্লাহ মানুমকে গ্রেপ্তার করে উত্তর প্রদেশের অ্যান্টি-টেররিস্ট স্কয়াড (এটিএস)।

এটিএস এক বিবৃতিতে জানিয়েছে, ‘আবদুল্লাহ বাংলাদেশের মনিম শাহি জেলার (ময়মনসিংহ) বাসিন্দা এবং তিনি নিষিদ্ধ আনসারুল্লাহ বাংলা টিমের সদস্য। ২০১১ সাল থেকে তিনি এই অঞ্চলে বসবাস করছেন এবং তিনি প্রায়ই শাহরানপুর থেকে দেওবন্দে যাতায়াত করেন। জিজ্ঞাসাবাদে আবদুল্লাহ স্বীকার করেছেন, ভুয়া পরিচয়পত্র ও অন্যান্য নথিপত্র জোগাড় করে আনসারুল্লাহ বাংলা টিমের সদস্যদের ভারতে বসবাস করার ব্যবস্থা করে দেওয়ায়ই তার প্রধান কাজ।’

আবদুল্লাহকে গ্রেপ্তারের পর উত্তর প্রদেশের শাহরানপুর, মোজাফফরনগর ও শামলি জেলা পুলিশ শাহরানপুর রেঞ্জের ডিআইজির নেতৃত্বে ব্যাপক অভিযান চালাচ্ছে। আবদুলাহর মতো আর কোনো সন্ত্রাসী আছে কিনা অথবা তার সঙ্গে সম্পর্ক রেখে চলেছে- এমন ব্যক্তিদের ধরতে এই অভিযান চালানো হচ্ছে।

গ্রেপ্তারের সময় আবদুল্লাহর কাছ থেকে গ্রামপ্রধান, জেলা নির্বাচন কর্মকর্তা ও অন্যান্য প্রসাশনিক কর্মকর্তার সিল উদ্ধার করেছে এটিএস। এসব সিল ব্যবহার করে ভুয়া জাতীয় পরিচয়পত্র তৈরি করতেন তিনি।

ভারতের টেররিজম, রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিসের (টিআরএসি) দেওয়া তথ্যের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, আল-কায়েদার উগ্রতাবাদে বিশ্বাসী আনসারুল্লাহ বাংলা টিম বাংলাদেশে নিষিদ্ধ জঙ্গিগোষ্ঠী। বাংলাদেশি তরুণ সমাজকে মৌলবাদে টেনে এনে স্থানীয় জিহাদে অংশগ্রহণ করিয়ে বাংলাদেশের কিছু এলাকার নিয়ন্ত্রণ নিতে চায় তারা। জিহাদি মতাদর্শ ছড়িয়ে দিতে এবং সন্ত্রাসী হামলার কায়দা-কানুন শেখাতে এই গোষ্ঠীটি ব্যাপকভাবে ইন্টারনেট ব্যবহার করে থাকে।

মতাদর্শিক উদ্দেশ্য হাসিলে আনসারুল্লাহ বাংলা টিম মসজিদও ব্যবহার করা থাকে। মসজিদে মসজিদে জিহাদে উসকানিমূলত তথ্য ছড়ানোর অভিযোগে ২০১৩ সালের ১২ আগস্ট বরগুনা জেলা থেকে আনসারুল্লাহর বাংলা টিমের নেতা মুফতি জসিমউদ্দিন রাহমানিকে গ্রেপ্তার করে নিরাপত্তা বাহিনী। একই সময়ে আনসারুল্লাহর ৩০ সদস্যকে গ্রেপ্তার করা হয়।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন