শিরোনাম :

আফগানিস্তানে বাড়ি বাড়ি গিয়ে ৫০ জনকে হত্যা


সোমবার, ৭ আগস্ট ২০১৭, ১২:৫৭ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

আফগানিস্তানে বাড়ি বাড়ি গিয়ে ৫০ জনকে হত্যা

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের সার-ই পাল প্রদেশের একটি গ্রামে জঙ্গিরা বাড়ি বাড়ি গিয়ে গুলি করে ৫০ জনকে হত্যা করেছে।

বেছে বেছে শিয়া মুসলিমদের হত্যা করা হয়েছে বলে জানিয়েছেন প্রাদেশিক গভর্নরের মুখপাত্র।তিনি আরো জানিয়েছেন, তালেবান ও ইসলামিক স্টেটের (আইএস) জঙ্গিদের একটি সমন্বিত দল বর্বরোচিত এ হামলা চালিয়েছে।

বিবিসি অনলাইনের এক খবরে সোমবার এ তথ্য জানানো হয়েছে।

সার-ই পাল প্রদেশের মির্জাওয়ালাং এলাকায় একটি তল্লাশিচৌকিতে নিরাপত্তা প্রহরীদের ওপর হামলা চালিয়ে পরে গ্রামে প্রবেশ করে জঙ্গিরা।গ্রামের শিয়াদের খুঁজে খুঁজে গুলি করে হত্যা করে তারা। নিহতদের মধ্যে নারী ও শিশুই বেশি।

প্রাদেশিক গভর্নরের মুখপাত্র বলেছেন, ‘বর্বর ও অমানবিক উপায়ে হত্যা করা হয়েছে তাদের।’ তিনি আরো বলেন, ‘এ হামলায় আফগান নিরাপত্তা বাহিনীর সাত সদস্যও নিহত হয়েছেন।’

স্থানীয় তালেবান, আইএস ও বিদেশি জঙ্গিরা জঘন্য এ হত্যাকাণ্ডে অংশ নিয়েছে। জঙ্গিরা সুন্নি মুসলিম সম্প্রদায়ের। তবে তালেবান দাবি করেছে, তারা কোনো বেসামরিক লোককে হত্যা করেনি। সরকারপন্থি ২৮ মিলিশিয়ার প্রাণ নিয়েছে তারা।

আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি এ হামলার তীব্র নিন্দা জানিয়েছেন। এক বিবৃতিতে তিনি বলেছেন, ‘সন্ত্রাসী আবারো বেসামরিক নারী ও শিশুদের হত্যা করেছে।’ তিনি আরো বলেন, ‘তাদের এই বর্বরোচিত কাজ স্পষ্টই মানবাধিকারের লঙ্ঘন এবং যুদ্ধাপরাধ।’

জাতিসংঘের তথ্যমতে, সম্প্রতি আফগানিস্তানে হামলার সংখ্যা বেড়েছে। ২০১৭ সালের প্রথমার্ধে দেশটিতে প্রায় ১ হাজার ৬৬২ জনকে হত্যা করা হয়েছে।

এ অবস্থায় আফগান নিরাপত্তা বাহিনীকে সহযোগিতা করার জন্য আরো মার্কিন সেনা পাঠানোর বিষয়ে চিন্তাভাবনা করছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

 

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন