শিরোনাম :

চলতি মাসেই হামলা চালাতে পারে উ. কোরিয়া


বৃহস্পতিবার, ১০ আগস্ট ২০১৭, ১১:৩৯ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

চলতি মাসেই হামলা চালাতে পারে উ. কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক: আগস্টের মাঝামাঝি সময়ে যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের গুয়ামে চারটি ক্ষেপণাস্ত্র হামলা চালাতে প্রস্তুত উত্তর কোরিয়া।

বৃহস্পতিবার উত্তর কোরিয়ার রাষ্ট্রপারিচালিত সংবাদমাধ্যম কেসিএনএ এর বরাত দিয়ে বিবিসি ও সিএনএন এই খবার জানায়।বিবিসি জানায় জাপানের আকাশের ওপর দিয়ে খুব শিগগিরই উত্তর কোরিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের গুয়ামে চারটি ক্ষেপণাস্ত্র হামলা চালাতে প্রস্তুতি নিয়েছে।

উত্তর কোরিয়ার স্ট্র্যাটেজিক রকেট ফোর্সেস এর প্রধান লে. জেনারেল কিম রক-জিওম এক বিবৃতিতে বলেন, ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক ইস্যুতে পিয়ংইয়ংকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হুমকির জবাবে মার্কিন অঞ্চল গুয়ামের কাছে ক্ষেপণাস্ত্র হামলা চলাতে 'গুরুতরভাবে পরীক্ষা পরিকল্পনা' করছে উত্তর কোরিয়া।

বিবৃতিতে বলা হয়, কোরিয়ান পিপলস আর্মির (কেডিএ) নর্থ কোরিয়ান স্ট্র্যাটিজিক্যাল ফোর্স গুয়ামকে লক্ষ্য করে ওয়াসং-১২ (Hwasong-12) নামে মাঝারি মাত্রার চারটি কৌশলগত ক্ষেপণাস্ত্র রকেট নিক্ষেপ করবে।

গেলো মাসে পিয়ংইয়ং ওয়াসং ১৪ (Hwasong-14) নামে ইন্টারকন্টিনেন্টাল ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। যা মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাণকেন্দ্রে আঘাত হানতে সক্ষম বলে দাবি করে উ. কোরিয়া।

ক্ষেপণাস্ত্র কর্মসূচিকে কেন্দ্র করে সম্প্রতি উত্তর কোরিয়ার ওপর নতুন অবরোধ অনুমোদন দেয় জাতিসংঘ। এই অবরোধকে পিয়ংইয়ং তার দেশের সার্বভৌমত্বের লঙ্ঘন বলে অভিহিত করে। অবরোধ আরোপের জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করে সমুচিত জবাব দেয়ারও ঘোষণা দেয় দেশটি।এর পরপরই গেলো মঙ্গলবার উত্তর কোরিয়াকে কড়া ভাষায় হুঁশিয়ারি দেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রকে ফের হামলার হুমকি দিলে উত্তর কোরিয়াকে আগ্রাসী জবাব দেয়া হবে। পিয়ংইয়ংকে এমন জবাব দেয়া হবে, যা আগে কখনো দেখেনি বিশ্ব।জবাবে পিয়ংইয়ং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এই হুমকির নিন্দা জানায়।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন