শিরোনাম :

মেক্সিকোতে শক্তিশালী ভূমিকম্প, সুনামি সতর্কতা


শুক্রবার, ৮ সেপ্টেম্বর ২০১৭, ০১:০৪ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

মেক্সিকোতে শক্তিশালী ভূমিকম্প, সুনামি সতর্কতা

আন্তজার্তিক ডেস্ক: মেক্সিকোর দক্ষিণ-পশ্চিম উপকূলে ৮ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে।শুক্রবার স্থানীয় সময় সকাল ১০টা ১৯ মিনিটে এ ভূমিকম্প অনুভূত হয়। এর পরেই জারি করা হয়েছে সুনামি সতর্কতা । প্রায় ৯০ সেকেন্ড ধরে স্থায়ী হয় ভূমিকম্পটি।

মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে, ওই ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৮। ভূমিকম্প অনুভূত হবার পর সুনামি সতর্কতা জারি করা হয়।এদিকে ভূমিকম্পে দেশটির রাজধানীতে ভবন ধসের ঘটনা ঘটেছে।

বিবিসি বলছে, তাৎক্ষণিকভাবে এতে ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি। ভূমিকম্পের পর ম্যাক্সিকো, গুয়াতেমালা, এলসালভেদর, কোস্টারিকা, নিকারাগুয়া, পানামা ও হুন্ডুরাসে সুনামি সতর্কতা জারি করা হয়েছে।ম্যাক্সিকোর ফিজিজিয়াপান শহরের ৬২ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ৩৫ কিলোমিটার গভীরে এ ভূমিকম্পের উৎপত্তি।
মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা আরো জানিয়েছে, ভূমিকম্প-প্রবণ উত্তর আমেরিকার ওই দেশটির দক্ষিণ-পশ্চিমে পিজিজিআন শহরে ওই ভূমিকম্প অনুভূত হয়।এখনো পর্যন্ত হতাহতের কোনও খবর জানা যায়নি। তবে ভূমিকম্পের পর পরই বিদ্যুৎসংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।এর আগে গেলো বছরের এপ্রিলে দেশটির দক্ষিণাঞ্চলীয় উপকূলে ৫ দশমিক ৯ মাত্রার একটি ভূমিকম্প হয়।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন