শিরোনাম :

'রোহিঙ্গা পরিস্থিতি আধুনিক কালের সবচেয়ে বড় মানবিক বিপর্যয়'


শনিবার, ৩০ সেপ্টেম্বর ২০১৭, ০৪:৩১ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

'রোহিঙ্গা পরিস্থিতি আধুনিক কালের সবচেয়ে বড় মানবিক বিপর্যয়'

আন্তর্জাতিক ডেস্ক: ইরান হুঁশিয়ার উচ্চারণ করে বলেছে, মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদের সংকটপূর্ণ পরিস্থিতি আধুনিক কালের সবচেয়ে বড় মানবিক বিপর্যয়ের রূপ নিতে পারে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি মিয়ানমারে রোহিঙ্গা সংকট অব্যাহত থাকার প্রেক্ষাপটে আজ(শনিবার) এ হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।

তিনি বলেন, মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদের সংকটপূর্ণ এবং দুঃখজনক পরিস্থিতি অব্যাহত রয়েছে। মিয়ামনারের বিরাজমান পরিস্থিতি নিয়ে যে সব হুঁশিয়ারি উচ্চারণ করা হয়েছে দেশটির সরকার তা মোটেও গ্রাহ্য করেনি। ফলে বিরাজমান পরিস্থিতি আধুনিক কালের সবচেয়ে বড় মানবিক বিপর্যয়ের রূপ নিতে পারে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।

মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদের অব্যাহত সংকটপূর্ণ পরিস্থিতির কথা বলতে যেয়ে তিনি জানান, বিভিন্ন দেশ, আন্তর্জাতিক সংস্থা, খ্যাতনামা ব্যক্তিত্ব এবং বিশ্ব জনমতের, হুঁশিয়ার, আহ্বান এবং আবেদন-নিবেদন উপেক্ষা করেছে মিয়ানমার সরকার। মিয়ানমার সরকারের এ আচরণকে পুরোপুরি অগ্রহণযোগ্য বলেও উল্লেখ করেন তিনি।

পাশাপাশি রোহিঙ্গা মুসলমানদের দুঃখজনক পরিস্থিতি নিরসনে ইরানের তৎপরতার কথাও তুলে ধরে তিনি। এ বিষয়ে জাতিসংঘ মহাসচিব, মুসলিম দেশগুলোর রাষ্ট্রপ্রধান ও পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে ইরানের প্রেসিডেন্ট এবং পররাষ্ট্র মন্ত্রীর ফোনালাপের কথা তুলে ধরেন বাহরাম কাসেমি। তেহরান এবং নিউইয়র্কে ইরানের সঙ্গে আলোচনা হয়েছে বলেও জানান তিনি।

এ ছাড়া, বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থীদের জন্য ত্রাণ সামগ্রী প্রেরণ করেছে তেহরান। ইরানের সংবাদ মাধ্যম দেশে-বিদেশে রোহিঙ্গা পরিস্থিতি তুলে ধরেছে বলে উল্লেখ করেন তিনি। রোহিঙ্গা সংকট দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে ইরানের রাজনৈতিক ও কূটনৈতিক প্রচেষ্টার অংশ হিসেবে এ সব তৎপরতা চলছে বলে জানান তিনি।

শরণার্থীদের গ্রহণ করা ক্ষেত্রে বাংলাদেশের মানবিক ভাবে সাড়া প্রদানের বিষয়টি তুলে ধরেন তিনি। রোহিঙ্গা মুসলমানদের ভিটেমাটি থেকে উৎখাতের প্রক্রিয়া বন্ধ করতে সব আন্তর্জাতিক এবং মানবাধিকার সংস্থাগুলোকে বাংলাদেশের সঙ্গে একযোগে কাজ করার আহ্বান জানান তিনি। এ ছাড়া, রোহিঙ্গা মুসলমানদের জন্য জরুরিভিত্তিতে আরো ত্রাণ পাঠানোর আহ্বানও জানান তিনি।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন