শিরোনাম :
   মিয়ানমারে বিলাসবহুল হোটেলে ব্যাপক আগুন, নিহত ১    ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন প্রক্টর ড. এ কে এম গোলাম রব্বানী    রাবির ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে মেস মালিকদের চরম স্বেচ্ছাচারিতা    বর্ষিয়ান সাংবাদিক বাটুলের হীরক জন্ম জয়ন্তি    ঢাবি’র ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আগামীকাল    দেশব্যাপী ভ্রাম্যমান লাইব্রেরি কার্যক্রম শুরু করতে যাচ্ছে গণগ্রন্থাগার     বস্তিবাসীদের জন্য ১০ হাজার ফ্ল্যাট নির্মাণ করবে সরকার    বেড়িবাঁধ পূনঃনির্মাণ কাজ উদ্বোধন:  দুঃখ ঘুচবে শাহ্পরীর দ্বীপের অর্ধলাখ মানুষের    ফেসবুকে আপত্তিকর মন্তব্য:  রেহাই পেলেন দুই আ. লীগ নেতা    নদীগর্ভে বিলীনের পথে নবনির্মিত সাইক্লোন সেল্টার

চিকিৎসাবিজ্ঞানে নোবেল পেলেন তিন মার্কিন বিজ্ঞানী


সোমবার, ২ অক্টোবর ২০১৭, ০৫:২৯ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

চিকিৎসাবিজ্ঞানে নোবেল পেলেন তিন মার্কিন বিজ্ঞানী

ডেস্ক প্রতিবেদন: চিকিৎসাবিজ্ঞানে নোবেল পেলেন যুক্তরাষ্ট্রের তিন বিজ্ঞানী ও গবেষক। কোষ কিভাবে সময়ের হিসাব করে সেই পদ্ধতি আবিস্কারের জন্য তাদের এবারের পুরস্কার দেওয়া হয়েছে।

এবারের নোবেলজয়ী বিজ্ঞানীরা হলেন- জেফ্রি হল, মাইকেল রসবাশ ও মাইকেল ইয়ং। বাংলাদেশ সময় আজ সোমবার বিকেল পৌনে চারটার দিকে সুইডেনের স্টকহোমে নোবেল কমিটি এই তিনজনের নাম ঘোষণা করেন।

নোবেল পুরস্কার প্রদানকারী কর্তৃপক্ষের ওয়েবসাইট ও টুইটারেও এই খবরটি জানানো হয়েছে।

সুইডেনের নোবেল এসেম্বলির পুরস্কার প্রদানকারী কারোলিনসকা ইনস্টিটিউট জানিয়েছে, চলতি বছর নোবেল পুরস্কারের অর্থমূল্য ৯ মিলিয়ন সুইডিস ক্রোনা (প্রায় ৯ কোটি টাকা)।

নোবেল কমিটির এক সদস্যের উদ্ধৃতি দিয়ে সংবাদমাধ্যম গার্ডিয়ান জানায়, মানবদেহের কোষ কীভাবে সময় হিসাব করে- তা দেহতত্বের একটি অন্যতম মৌলিক বিষয়। আর মানবদেহের এই অন্তর্নিহিত বিষয়টি আবিস্কারের কৃতিত্ব এই তিন বিজ্ঞানীর।

ডিনামাইটের আবিস্কারক ও ব্যবসায়ী স্যার আলফ্রেড বার্নার্ড নোবেল ১৯০১ সালে নোবেল পুরস্কার প্রবর্তনের পর থেকেই প্রতি বছর চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার দেওয়া হচ্ছে। দুই বিশ্বযুদ্ধের সময়ে কয়েক বছর করে বিরতির পরে চিকিৎসাবিজ্ঞানে এবার পর্যন্ত মোট ১০৮বার নোবেল পুরস্কার দেওয়া হয়েছে।

সর্বশেষ ২০১৬ সালে জাপানের নাগরিক ইয়োশিনোরি ওহসুমি চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার জিতেছিলেন। নোবেল পেলেন তিন মার্কিন বিজ্ঞানী

 

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন