শিরোনাম :

বিশ্বের সামনে মানবিকতার এক প্রেরণাদায়ক উদাহরণ রেখেছে বাংলাদেশ: জাতিসংঘ


বৃহস্পতিবার, ৫ অক্টোবর ২০১৭, ০৮:১২ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

বিশ্বের সামনে মানবিকতার এক প্রেরণাদায়ক উদাহরণ রেখেছে বাংলাদেশ: জাতিসংঘ

ডেস্ক প্রতিবেদন: রোহিঙ্গা মুসলমানদের গণহত্যার প্রেক্ষাপটে সৃষ্ট সংকট মোকাবেলায় বাংলাদেশকে সম্ভাব্য সকল সাহায্য করবে জাতিসংঘ। জাতিসংঘের মানবিক সহায়তা বিভাগের আন্ডার সেক্রেটারি জেনারেল ও জরুরি ত্রাণ সমন্বয়ক মার্ক লোকক এবং ইউনিসেফের নির্বাহী পরিচালক অ্যান্থনী লেকের একটি যৌথ বিবৃতিতে বাংলাদেশের পক্ষে নিজেদের অবস্থানের তথ্য জানান।

ওই বিবৃতিতে রোহিঙ্গাদের জন্য সীমান্ত খুলে দিয়ে এবং শরণার্থীদের কাছে ত্রাণ পৌঁছে দিতে বাংলাদেশের ‘অসাধারণ মহানুভবতার’ ভূয়সী প্রশংসা করে বলা হয়, বিশ্বের সামনে মানবিকতার এক প্রেরণাদায়ক উদাহরণ রেখেছে বাংলাদেশ।

মিয়ানমারে সংখ্যালঘু রোহিঙ্গাদের উপর দেশটির সেনাবাহিনী বর্বরোচিত নির্যাতন এবং শরণার্থী সমস্যার উত্তরোত্তর বৃদ্ধির কথাও বলা হয় বিবৃতিতে।

গত ২৫ আগস্ট নতুন করে রোহিঙ্গাদের বিরুদ্ধে সামরিক অভিযান শুরুর পর থেকে এখন পর্যন্ত ৫ লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে এসেছে যাদের ৬০ শতাংশই শিশু। নিজ দেশে থাকতে না পেরে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গার সংখ্যা এখন সাত লাখ।

গত ৭ সেপ্টেম্বরে নেওয়া প্রাথমিক প্রতিক্রিয়া পরিকল্পনায় তিন লাখ রোহিঙ্গার জন্য ৭৭ মিলিয়ন ইউএস ডলার ত্রাণ সহায়তা ঘোষণা করে জাতিসংঘ। ২৯ সেপ্টেম্বরে এই পরিকল্পনায় আরো যোগ হয় ৩৬.৪ মিলিয়ন মার্কিন ডলার। বাড়তি চাহিদার কথা মাথায় রেখে মানবিক সহায়তাকারীরা এখন তাদের পরিকল্পনায় অনেক পরিবর্তন আনছে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন