শিরোনাম :

মালয়েশিয়ায় চার মাসে ১৯ হাজার অবৈধ শ্রমিক আটক


শুক্রবার, ৩ নভেম্বর ২০১৭, ১২:০১ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

মালয়েশিয়ায় চার মাসে ১৯ হাজার অবৈধ শ্রমিক আটক

আন্তর্জাতিক ডেস্ক: মালয়েশিয়ায় চার মাসে ১৯ হাজার অবৈধ বিদেশি শ্রমিক ও ৪২৭ জন শ্রমিক নিয়োগকারীকে আটক করা হয়েছে। চলতি বছরের ৩০ জুন প্রবাসী শ্রমিকদের জন্য ই-কার্ড নিবন্ধন কর্মসূচি শেষ হওয়ার পর দেশটির ইমিগ্রেশন বিভাগ তাঁদের আটক করে।

স্থানীয় সময় গত সোমবার এক সংবাদ সম্মেলনে ইমিগ্রেশন ডিপার্টমেন্টের মহাপরিচালক মোস্তফার আলী এ তথ্য জানান।

মোস্তফার আলী জানান, আগস্ট ও সেপ্টেম্বরে ৮৫০ ও অক্টোবরে এক হাজার ৩২৭টি অভিযান পরিচালনার করে অবৈধ শ্রমিক ও নিয়োগকারীদের আটক করা হয়। এর আগে অবৈধ শ্রমিকদের ই-কার্ড ও রি-হিয়ারিং প্রোগ্রামে নিবন্ধনের জন্য বারবার আহ্বান জানানো হয়। সে সময় তাঁদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারিও দেওয়া হয়।

মহাপরিচালক আরো বলেন, ‘বিদেশি শ্রমিকরা আমাদের দেশে অবস্থান করছেন উপার্জনের জন্য।আমরা চাই, এখানে শ্রমিকরা বৈধভাবে কাজ করুক। কিন্তু বারবার বলার পরও তাঁরা বৈধ হচ্ছেন না। কর্মফলের কারণেই তাঁদের আটক হচ্ছে। এর জন্য শ্রমিকরাই দায়ী।’

১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ৩০ জুন পর্যন্ত চলা দেশটিতে অবৈধভাবে বসবাসরত চলতি বছরের ৩০ জুন শ্রমিকদের ই-কার্ডের মাধ্যমে বৈধ হওয়ার সুযোগ দেওয়া হলেও এ সুযোগ গ্রহণে ব্যর্থ হয় বেশির ভাগ বিদেশি শ্রমিক।

দেশটির অভিবাসন মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, বৈধতার সুযোগ নেওয়া শ্রমিকের হার মাত্র ৩০ শতাংশ। এখনো মালয়েশিয়ায় অবৈধভাবে অবস্থান করছেন প্রায় তিন লাখ বিদেশি শ্রমিক।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন