শিরোনাম :

জাপান দিয়ে ট্রাম্পের এশিয়া সফর শুরু


রবিবার, ৫ নভেম্বর ২০১৭, ১২:০৩ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

জাপান দিয়ে ট্রাম্পের এশিয়া সফর শুরু

ডেস্ক প্রতিবেদন: জাপান দিয়ে ১১ দিনের এশিয়া সফর শুরু করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রোববার সকালে জাপানের রাজধানী টোকিওতে পৌঁছান তিনি।এ সময় ট্রাম্পকে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়।খবর সিএনএন।

জাপানের স্থানীয় সময় রোববার দুপুরে দেশটির প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে গলফ খেলবেন ট্রাম্প।এরপর একসঙ্গে দুপরের খাবার খাবেন তারা।মধ্যহ্নভোজ শেষে এই দুই রাষ্ট্রপ্রধান দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন।

জাপান যাওয়ার পথে ডোনাল্ড ট্রাম্প হাওয়াইতে যাত্রা বিরতি করেন। সেখানে তিনি পার্ল হারবারের ইউএসএস অ্যারিজোনা মেমোরিয়াল পরিদর্শন করেন।এ ছাড়া যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের একটি ব্রিফিংয়েও অংশ নেন তিনি।

জাপান সফর শেষে ট্রাম্প দক্ষিণ কোরিয়া, ভিয়েতনাম এবং ফিলিপাইনে যাবেন।গত ২৫ বছরে এশিয়ায় কোনো মার্কিন প্রেসিডেন্টের এটাই সবচেয়ে দীর্ঘ সফর।

উত্তর কোরিয়ার পারমাণবিক এবং ক্ষেপণাস্ত্র কর্মসূূচি নিয়ে চলমান উত্তেজনার মধ্যেই এশিয়া সফর শুরু করলেন ট্রাম্প। তার এশিয়া সফরে দক্ষিণ কোরিয়া এবং জাপানের সঙ্গে সম্পর্কের ঘনিষ্ঠতা আরো বাড়বে এবং পিয়ংইয়ংকে থামাতে চীনের ওপর কঠিন চাপ দেয়া হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

৭ নভেম্বর দক্ষিণ কোরিয়ায় সফর করবেন ট্রাম্প। সেখানে তিনি ভাষণ দেবেন এবং প্রেসিডেন্ট মুন জ্যা-ইনের সঙ্গে বৈঠকে অংশ নেবেন। ৮ নভেম্বর চীনে পৌঁছাবেন ট্রাম্প। সেখানে তিনি প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করবেন।

১০ নভেম্বর ট্রাম্প ভিয়েতনামে পৌঁছাবেন। দেশটির দানাং শহরে অনুষ্ঠিত এশিয়া-প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশন (এপেক) সম্মেলনে অংশ নেবেন তিনি। ১১ নভেম্বর দানাং থেকে ট্রাম্প ভিয়েতনামের রাজধানী হ্যানয় শহরে যাবেন।সেখানে দেশটির প্রেসিডেন্ট ট্রান দাই কুয়াং ও অন্য নেতাদের সঙ্গে বৈঠক করবেন।

১২ নভেম্বর ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় পা রাখবেন ট্রাম্প। সেখানে অ্যাসোসিয়েশন ফর সাউথইস্ট এশিয়ান ন্যাশনস (আসিয়ান)-এর ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে অংশ নেবেন। ১৩ নভেম্বর আসিয়ান সম্মেলনে যোগ দেবেন ট্রাম্প। তিনি প্রেসিডেন্ট রুদ্রিগো দুতের্তের সঙ্গে বৈঠক করবেন।

উল্লেখ্য, ট্রাম্পের আগে ১৯৯১ সালের শেষে এবং ১৯৯২ সালের শুরুর দিকে দীর্ঘ সময়ের জন্য এশিয়া সফর করেন জর্জ বুশ।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন