শিরোনাম :

ত্রিপক্ষীয় বৈঠকে রাশিয়া, তুরস্ক ও ইরান জাতীয় ঐক্য


বৃহস্পতিবার, ২৩ নভেম্বর ২০১৭, ০৩:১০ অপরাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

ডেস্ক প্রতিবেদন: যুদ্ধবিধ্বস্ত সিরিয়াকে সার্বভৌম রাষ্ট্র হিসেবে গড়ে তোলার বিষয়ে একমত হয়েছে রাশিয়া, তুরস্ক ও ইরান।

বুধবার কৃষ্ণসাগরের উপকূলবর্তী সোচি শহরে তিন দেশের অংশগ্রহণে অনুষ্ঠিত ত্রিপক্ষীয় বৈঠকে এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী, শিগগিরই সোচি শহরেই সিরিয়ার সরকার, বিরোধীদলীয় রাজনৈতিক নেতৃবৃন্দ, সব গোত্র ও মাজহাবের প্রতিনিধিদের অংশগ্রহণে একটি জাতীয় কংগ্রেস অনুষ্ঠিত হবে।

ওই কংগ্রেসে সিরিয়ার নতুন সংবিধান প্রণয়ন এবং অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের বিষয়ে সিদ্ধান্ত হবে।

ইরানের প্রেসিডেন্ট বলেন, ওই কংগ্রেসে সিরিয়ার জন্য একটি নয়া সংবিধান প্রণয়নের উপায় নিয়ে আলোচনা হবে, যাতে দেশটিতে একটি অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের আয়োজন করা যায়।

বৈঠক শেষে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, তুরস্কের প্রেসিডেন্ট রিসেফ তাইয়েপ এরদোগান ও ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি এক যৌথ বিবৃতিতে সই করেন।

এতে সিরিয়ার স্বাধীনতা, সার্বভৌমত্ব, ঐক্য ও ভৌগোলিক অখণ্ডতা রক্ষার আহ্বান জানিয়ে বলা হয়েছে, দেশটি থেকে সন্ত্রাসীদের তৎপরতা চূড়ান্তভাবে মুছে না যাওয়া পর্যন্ত তিন দেশের সহযোগিতা অব্যাহত থাকবে।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া ২২৫৪ নম্বর প্রস্তাব অনুসারে তিন দেশ সিরিয়ায় শান্তি ও স্থিতিশীলতা ফিরিয়ে আনার বিষয়ে তিন দেশের প্রতিশ্রুতির কথা উল্লেখ করা হয়েছে বিবৃতিতে।

বৈঠক শেষে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, সিরিয়ার পক্ষের সমন্বয়ে গঠিত কংগ্রেসে জাতীয় সংলাপ করার উদ্যোগের বিষয়টি তুরস্ক ও ইরানের প্রেসিডেন্ট সমর্থন করেছেন। আমরা সিরিয়ার বিভিন্ন পক্ষের প্রতিনিধিদের অংশগ্রহণ নিশ্চিত করার মাধ্যমে যথাযথভাবে এই গুরুত্বপূর্ণ সংলাপটি করার বিষয়ে একমত হয়েছি।

সোমবার সোচিতে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের সঙ্গে পুতিনের যে আলাপ হয়েছে তার ফল এরদোগান ও রুহানিকে অবহিত করেছেন তিনি।

সিরিয়ার প্রেসিডেন্ট তার দেশের রাজনৈতিক সংকটের শান্তিপূর্ণ উত্তরণে সংবিধান সংস্কার ও জাতিসংঘের তত্ত্বাবধানে অবাধ নির্বাচনের বিষয়ে একমত হয়েছেন।

এ কথাও তুর্কি ও ইরানি প্রেসিডেন্টকে জানানো হয়েছে বলে রুশ প্রেসিডেন্ট উল্লেখ করেন।

এদিকে বৈঠক শেষে ইরানের প্রেসিডেন্ট রুহানি বলেন, রাশিয়া, তুরস্ক ও ইরানের পররাষ্ট্রমন্ত্রী, সেনাপ্রধান এবং গোয়েন্দা কর্মকর্তারা সোচিতে অনুষ্ঠিত হতে যাওয়া সিরিয়াবিষয়ক কংগ্রেস আয়োজনের সব ব্যবস্থা সম্পন্ন করবেন বলে বুধবারের শীর্ষ বৈঠকে সিদ্ধান্ত হয়েছে।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন