শিরোনাম :

তিন তালাক দিলেই জেল


রবিবার, ৩ ডিসেম্বর ২০১৭, ১০:৫৬ পূর্বাহ্ণ, বাংলাপ্রেস ডটকম ডটবিডি

তিন তালাক দিলেই জেল

আন্তর্জাতিক ডেস্ক: তালাক, তালাক, তালাক।তিনবার এভাবে বললেন আর ভাবলেন তালাক হয়ে গেছে, সেই দিন এখন আর নেই।তালাক তো হবেই না উল্টো জেলের ঘানি টানতে হবে।

এভাবে তাৎক্ষণিক তিন তালাক দিলে সেই স্বামীর বিরুদ্ধেই তিন বছরের কারাদণ্ডের আইন করা হচ্ছে ভারতে।ফলে প্রাচীন সেই পদ্ধতিতে স্ত্রীকে তালাক আর দিতে পারবেন না কেউ। বিবিসির এক খবরে এই তথ্য জানানো হয়েছে।

এতদিন ভারতের মুসলিম পুরুষরা মনে করতেন লিখিত বা মৌখিক যে কোনো উপায়ে তিনবার তালাক বললেই স্ত্রীর সঙ্গে বিচ্ছেদ হয়ে যায়। চলতি বছরের আগস্ট মাসে আইন করে এই পদ্ধতিকে অসাংবিধানিক ঘোষণা করেন ভারতের সুপ্রিম কোর্ট। তবে এর পরেও দেশটির বিভিন্ন স্থানে এই পদ্ধতি চালু ছিল।

এর পরিপ্রেক্ষিতে তিন তালাক দিলে স্বামীর বিরুদ্ধে শাস্তির বিধান প্রণয়ন করা হচ্ছে। প্রস্তাবিত আইনে ক্ষতিগ্রস্ত নারীর জন্য সহায়তা ও অভিযুক্ত ব্যক্তির জন্য জরিমানার বিধানও রাখা হচ্ছে।

মুসলিম উইমেন প্রোটেকশন অব রাইটস অন ম্যারেজ নামের এই প্রস্তাবিত আইনটি এখন পরামর্শের জন্য আঞ্চলিক সরকারগুলোর কাছে পাঠানো হয়েছে।

নতুন এই আইনে সুপ্রিম কোর্টের আদেশ অনুযায়ী তিন তালাক প্রথাকে নিষিদ্ধ করা হবে।সেই সঙ্গে অভিযুক্তের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা করা হবে। আর এক্ষেত্রে সাজা হবে অজামিনযোগ্য।

এ ছাড়া কোনো নারীকে যদি স্বামী তালাক দিয়ে তৎক্ষণাৎ ঘর থেকে বের করে দেন, তাহলে ওই স্ত্রীর জন্য আইনি সুরক্ষার ব্যবস্থাও থাকবে।

বিশ্বের যেসব দেশে এখনো তিন তালাক ব্যবস্থা আছে, তার মধ্যে ভারত অন্যতম। তবে বিশেষজ্ঞরা বলছেন, পবিত্র গ্রন্থ কোরআন অনুযায়ী, এই পদ্ধতির কোনো ভিত্তি নেই।

এ বিভাগের আরো সংবাদ

মন্তব্য করুন